ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

থাইল্যান্ডে একাধিক বিস্ফোরণ-অগ্নিসংযোগ, আহত ৭

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ১৭:০৯  
আপডেট :
 ১৭ আগস্ট ২০২২, ১৭:১৪

থাইল্যান্ডে একাধিক বিস্ফোরণ-অগ্নিসংযোগ, আহত ৭
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডে দক্ষিণাঞ্চলে বুধবার অন্তত ১৭টি স্থানে বিস্ফোরণ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। কর্তৃপক্ষ জানিয়েছে, এটিকে সমন্বিত হামলা বলে ধারণা করছে। হামলায় একাধিক স্থানে মোট সাতজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

পুলিশ ও সামরিক বাহিনীর বিবৃতি অনুসারে, বুধবার মধ্যরাতের পরে বোমা বিস্ফোরণ এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটে। তিনটি প্রদেশ জুড়ে বিভিন্ন দোকান এবং একটি গ্যাস স্টেশনকে লক্ষ্য করে সমন্বিত হামলা চালানো হয়। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কতৃপক্ষ।

মালয়েশিয়ার সীমান্তলাগোয়া থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় কয়েকটি প্রদেশে দশকের পর দশক ধরে বিদ্রোহীদের তৎপরতা অব্যাহত রয়েছে। পাত্তানি, ইয়ালা, নারাথিওয়াত এবং সংখলা প্রদেশের কিছু অংশের মুসলিম অধ্যুষিত এলাকায় স্বাধীন রাষ্ট্রের দাবিতে আন্দোলনরত বিদ্রোহীদের সাথে থাইল্যান্ডের সরকার ছায়াযুদ্ধ করছে। তবে এই হামলার দায় এখন পর্যন্ত কোনও গোষ্ঠী স্বীকার করেনি।

দেশটিতে সহিংসতা পর্যবেক্ষণকারী গোষ্ঠী ডিপ সাউথ ওয়াচের মতে, দেশটিতে ২০০৪ সাল চলমান সংঘাতে ৭ হাজার ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

বিদ্রোহী গোষ্ঠীগুলোর সাথে ২০১৩ সালে শান্তি আলোচনা শুরু হলেও বারবার তা বাধার সম্মুখীন হয়। করোনাভাইরাস মহামারির কারণে দেশটির প্রধান বিদ্রোহী গোষ্ঠী বারিসান রেভুলুসি ন্যাশনালের সাথে শান্তি আলোচনা প্রায় দুই বছর ধরে স্থগিত ছিল। চলতি বছরের শুরুতে দেশটির সরকার পুনরায় এই শান্তি আলোচনা শুরু করেছে। শান্তি আলোচনা শুরুর এই উদ্যোগের মাঝে দেশটির দক্ষিণাঞ্চলে একযোগে হামলার ঘটনা ঘটল।

এদিকে আরকটি বিদ্রোহী গোষ্ঠী পাটানি ইউনাইটেড লিবারেশন অর্গানাইজেশনর (পুলো) প্রধান, কস্তুরী মাখোতা বলেছেন, বুধবারের হামলার সাথে পুলোর কোনো সম্পর্ক নেই।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত