ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের বাড়ি থেকে ১১ হাজারের বেশি সরকারি নথি পাওয়া গেছে: এফবিআই

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৩  
আপডেট :
 ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৮:১৭

ট্রাম্পের বাড়ি থেকে ১১ হাজারের বেশি সরকারি নথি পাওয়া গেছে: এফবিআই
ছবি: সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি মার-এ-লাগোতে অভিযান চালিয়ে ১১ হাজারের বেশি সরকারি নথি ও ছবি এবং ‘গোপনীয়’ লেখা ৪৮টি খালি ফোল্ডার উদ্ধার করেছে এফবিআই। শুক্রবার প্রকাশিত আদালতের নথি থেকে এসব জানা গেছে।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ওয়েস্ট পাম বিচের বিচারক অ্যালিক ক্যাননের মাধ্যমে আদালতের এসব নথি প্রকাশিত হয়েছে। এআগে আগস্টের শুরুতে ওই বাড়ি থেকে জব্দ জিনিসপত্র পর্যালোচনায় বিশেষ কাউকে নিয়োগ দিতে ট্রাম্পের আবেদনের বিষয়ে তার অ্যাটর্নি ও আইন মন্ত্রণালয়ের শীর্ষ দুই কাউন্টারইন্টিলিজেন্স কৌঁসুলির মৌখিক যুক্তিতর্ক শোনেন বিচারক।

বিশেষ কাউকে নিয়োগ দেওয়া বিষয়ক রায় মুলতুবি রাখলেও যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়ের জমা দেওয়া দুইটি নথি প্রকাশে রাজি হয়েছিলেন ক্যানন।

এদিকে ট্রাম্পের আমলে নিয়োগ পাওয়া যুক্তরাষ্ট্রের সাবেক অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার নথিপত্র পর্যালোচনায় বিশেষ কাউকে নিয়োগ দেওয়ার উপযোগিতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বার বলেন, আমার মনে হয় এই পর্যায়ে, যেখানে এফবিআই নথিপত্র নিয়ে এতখানি এগিয়ে গেছে, আমার মনে হয় এ ধরনের কোনো নিয়োগ হবে সময়ের অপচয়।

বার আরও বলেন, নথিপত্রগুলো ‘গোপনীয়’ হলে ট্রাম্পের সেগুলো ফ্লোরিডার বাড়ি নিয়ে রাখার ‘আইনি যৌক্তিকতাও’ দেখছেন না তিনি।

২০২০ সালে হওয়া প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হয়েছে, ট্রাম্পের এমন দাবির পক্ষে অবস্থান নিতে অসম্মতি জানিয়ে ওই বছরের ডিসেম্বরের শেষদিকে অ্যাটর্নি জেনারেলের পদ ছেড়ে দিয়েছিলেন বার।

শুক্রবার প্রকাশিত নথির একটিতে এফবিআই ট্রাম্পের বাড়ি মার-আ-লগো থেকে যে ৩৩টি বাক্স ও অন্যান্য জিনিস পেয়েছিল, সেগুলোর বিবরণ দেয়া হয় ।

আদালতের বিবিরণে বলা হয়েছে, ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার হওয়া ১১ হাজারেরও বেশি নথি ও ছবির মধ্যে ১৮টিকে ‘অতি গোপনীয়’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৫৪টিকে ‘গোপনীয়’ ক্যাটাগরিতে রাখা হয়েছে। আর ৩১টি নথিকে ‘গোপনভাবে রক্ষিত’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এছাড়াও ট্রাম্পের ওই বাড়ি থেকে ৯০টি খালি ফোল্ডারও উদ্ধার করা হয়েছে, যার ৪৮টি ‘গোপনীয়’ হিসেবে চিহ্নিত করা ছিল। ওই ফোল্ডারগুলো খালি ছিল কেন কিংবা কোনো নথি খোঁয়া গিয়েছে কিনা, তা স্পষ্ট হওয়া যায়নি।

উল্লেখ্য, ট্রাম্প ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার সময় অতি গোপনীয় নথি অবৈধভাবে সরিয়েছিলেন এমন সন্দেহেই তদন্তে নেমে মার-এ-লাগোতে গত ৮ আগস্ট তল্লাশি চালায় এফবিআই।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত