ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের বাড়িতে অন্য দেশের পারমাণবিক অস্ত্রের নথি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:০০  
আপডেট :
 ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:১১

ট্রাম্পের বাড়িতে অন্য দেশের পারমাণবিক অস্ত্রের নথি
ছবি: সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালিয়ে বিস্ফোরক তথ্য উদ্ধার করেছে এফবিআই বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্য দেশের পারমাণবিক শক্তির বিবরণের নথিপত্র পাওয়া গিয়েছে ট্রাম্পের পাম বিচের বাড়ি থেকে।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে উদ্ধার করা নথিপত্র এতটাই গোপনীয়, যে প্রেসিডেন্ট এবং ক্যাবিনেট সদস্য ছাড়া আর কারোওর দেখার অনুমতি নেই।

পোস্টের প্রতিবেদনে আরও বলা হয়েছে, জব্দ করা কিছু নথিতে টপ সিক্রেট ইউএস অপারেশনের বিস্তারিত বিবরণ রয়েছে যার জন্য টপ সিক্রেট ক্লিয়ারেন্সের বাইরে বিশেষ ছাড়পত্রের প্রয়োজন ছিল।

কিছু নথি এতটাই সীমাবদ্ধ যে এমনকি বাইডেন প্রশাসনের সবচেয়ে সিনিয়র জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদেরও তাদের পর্যালোচনা করার জন্য অনুমোদিত ছিল না।

এদিকে ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার হওয়া পারমাণবিক অস্ত্রের নথিপত্র আসলে কোন দেশের, তা প্রকাশ করেনি এফবিআই। বাড়ির কোন অংশে কীভাবে ওই নথিপত্র পাওয়া গিয়েছে, তাও জানানো হয়নি। তবে দেশের নিরাপত্তা সংক্রান্ত স্পর্শকাতর নথিপত্র কী করে ট্রাম্পের বাড়িতে রাখা হল, তা নিয়ে প্রশ্ন উঠছে।

ফ্লোরিডার পাম বিচে ট্রাম্পের বাসভবনটি নির্দিষ্ট কিছু ব্যক্তির জন্য ক্লাব হিসাবেও ব্যবহৃত হয়। যেহেতু ট্রাম্পের বাড়িটি ক্লাব হিসাবেও ব্যবহার করা হয়, তাই নথিপত্রগুলি আদৌ গোপন ভাবে রাখা ছিল কিনা তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে। নথিপত্র খতিয়ে দেখার জন্য মার্কিন ক্যাবিনেটের থেকে বিশেষ অনুমতি নিচ্ছে এফবিআই।

এদিকে সোমবার, একজন ফেডারেল বিচারক এফবিআই অনুসন্ধানে জব্দ করা রেকর্ড পর্যালোচনা করার জন্য একটি বিশেষ মাস্টার নিয়োগের জন্য ট্রাম্পের অনুরোধে সম্মত হয়েছেন। এটি এমন একটি পদক্ষেপ যা বিচার বিভাগের অপরাধ তদন্তকে বিলম্বিত করতে পারে।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট ভবন থেকে বিদায় নেওয়ার সময়ে বেশ কিছু নথিপত্র নিজের কাছে রেখে দিয়েছিলেন ট্রাম্প। বারবার বলার পরে কিছু নথিপত্র ফিরিয়ে দিয়ে ট্রাম্প জানিয়েছিলেন, তার কাছে আর কোনও গুরুত্বপূর্ণ নথি নেই। কিন্তু সন্দেহ থাকায় গত ৮ আগস্ট ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালায় এফবিআই। আদালতের রেকর্ড অনুযায়ী, এফবিআই ৮ আগস্ট ট্রাম্পের মার-এ-লাগো বাড়িতে অনুসন্ধানের সময় ১১ হাজারেরও বেশি সরকারি নথি এবং ছবি উদ্ধার করেছে।

অন্যদিকে, বাড়িতে এফবিআই তল্লাশির তীব্র প্রতিবাদ করেছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাজনৈতিক স্বার্থের কারণে এফবিআই এবং বিচারবিভাগকে কাজে লাগাচ্ছেন, এই অভিযোগও করেনছেন ট্রাম্প। এমনকি, বাইডেনকে দেশের শত্রু বলেও অভিহিত করেছেন তিনি। বাড়িতে এফবিআই হানাকে গণতন্ত্রের উপরে আঘাত, এমনটাই মত সাবেক মার্কিন প্রেসিডেন্টের।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত