ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

৬০তম জন্মদিনে ৪৮ তলা ভবন বেয়ে উঠে গ্রেপ্তার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪০  
আপডেট :
 ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫৭

৬০তম জন্মদিনে ৪৮ তলা ভবন বেয়ে উঠে গ্রেপ্তার
৪৮ তলাবিশিষ্ট প্যারিসের ট্যুর টোটাল এনার্জিস ভবনের দেয়াল বেয়ে ওপরে উঠেছেন অ্যালান রবার্ট। ছবি: সংগৃহীত

কোনো রকমের নিরাপত্তা উপকরণ ছাড়াই ৪৮ তলা একটি ভবনের দেয়াল বেয়ে সেটির ছাদে উঠে নিজের ৬০তম জন্মদিন উদযাপন করলেন ‘ফ্রান্সের স্পাইডারম্যান’ হিসেবে পরিচিত অ্যালান রবার্ট। ভবনটির দেয়াল বেয়ে উঠতে তার মাত্র ৬০ মিনিট সময় লেগেছে।

বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ছিল অ্যালান রবার্টর ৬০তম জন্মদিন। এইদিন দড়ি বা অন্য কোনো সুরক্ষা উপকরণ ব্যাবহার না করেই প্যারিসের ট্যুর টোটাল এনার্জিস নামের ৪৮ তলা ভবনটির ছাদে উঠে যান তিনি।

তবে ভবনটিতে ওঠার আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি না নেয়া ও কোনো সুরক্ষা উপকরণ ব্যবহার না করায় ছাদে ওঠার পরই তাকে গ্রেপ্তার করে প্যারিসের পুলিশ।

ভবনটির ছাদে ওঠার পর রয়টার্সকে তিনি বলেন, আমি প্রতিজ্ঞা করেছিলাম যে নিজের ৬০তম জন্মদিনে আমি এই ভবনটি বেয়ে উঠব। কারণ ফ্রান্সের প্রচলিত সংস্কৃতিতে ৬০ বছর বয়সকে অবসর গ্রহণের বয়স বলে বিবেচনা করা হয়। কিন্তু আমি এই ধারণার সঙ্গে একমত নই; এবং এই কাজের মাধ্যমে আমি জনগণের উদ্দেশে বার্তা দিতে চাই যে, ষাট বছরেই নিজেকে বুড়ো মনে করার কোনো কারণই নেই। আপনি চাইলে ৬০ বা তার বেশি বছর বয়সেও সক্রিয় থাকতে পারেন, খেলাধুলা করতে পারেন, দারুন সব কাজে নিজেকে ব্যস্ত রাখতে পারেন।

উল্লেখ্য, বিশ্বের উঁচু উঁচু ভবনে বেয়ে আরোহণের জন্য অ্যালান রবার্টর খ্যাতি রয়েছে। এক প্রতিবেদনে ফ্রান্সের সংবাদমাধ্যম ডিফেন্স নাইনটি টু-এর এক প্রতিবেদনে বলা হয়, আগেও বেশ কয়েকবার ট্যুর টোটাল এনার্জিস ভবনে আরোহণ করেছেন রবার্ট।

দুবাইয়ে বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফার দেয়াল বেয়েও উঠেছিলেন অ্যালান রবার্ট

এছাড়াও দুবাইয়ে বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফার দেয়াল বেয়েও উঠেছিলেন তিনি। ভবনে ওঠার সময়ে কোনো প্রকার সুরক্ষা সমাগ্রী ব্যবহার না করায় ইতোমধ্যে তিনি ‘ফ্রান্সের স্পাইডারম্যান’ নামে পরিচিতি পেয়েছেন। তবে কোনো ধরনের পূর্ব ঘোষণা বা অনুমতি না নেয়ায় এর আগেও কয়েকবার গ্রেপ্তার হয়েছেন তিনি।

সূত্র: ইয়ন

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত