ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

১০ জনের মধ্যে ৭ জন আমেরিকান মনে করেন অর্থনীতির অবস্থা খারাপ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৭

১০ জনের মধ্যে ৭ জন আমেরিকান মনে করেন অর্থনীতির অবস্থা খারাপ
প্রতিকী ছবি

যুক্তরাষ্ট্রের বেশিরভাগ মানুষ দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থাকে খারাপ মনে করছে এবং এ পরিস্থিতি তারা সরকারের প্রতি নিজেদের অসন্তুষ্টির কথা জানিয়েছেন। বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস এবং এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্চের পরিচালিত এক জনমত জরিপে এই তথ্য উঠে এসেছে।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা আরটি।

জরিপে অংশ নেয়া প্রাপ্তবয়স্কদের শতকরা ২৯ ভাগ বলেছেন, অর্থনীতি ভালো অবস্থায় আছে, আর শতকরা ৭১ ভাগ বলেছেন অর্থনীতি দুর্বল অবস্থায় রয়েছে। জরিপে আরও প্রকাশ দেখা গেছে আমেরিকানদের মাত্র ২৭ শতাংশ বাইডেন প্রশাসনের নেয়া অর্থনৈতিক ও রাজনৈতিক পথে সন্তুষ্ট, যখন শতকরা ৭২ ভাগ মানুষ মনে করেন দেশের অর্থনীতি ভুল পথে পরিচালিত হচ্ছে।

জরিপ পরিচালনাকারীরা বলছেন, চলতি গ্রীষ্মে জো বাইডেনের জনপ্রিয়তা কিছুটা বেড়েছে তবে তিনি যেভাবে অর্থনীতিকে পরিচালনা করছেন তা নিয়ে মানুষের ভেতরে উদ্বেগ রয়েছে।

অন্যদিকে মাত্র শতকরা ৩৮ ভাগ মানুষ বাইডেনের অর্থনৈতিক নেতৃত্বকে সমর্থন করছেন, অন্যদিকে শতকরা ৫৩ ভাগ মানুষ তার অর্থনৈতিক কর্মকাণ্ডকে সমর্থন করছেন না। তারা মনে করেন ভুলভাবে অর্থনীতি পরিচালনার জন্য দেশে মুদ্রাস্ফীতি বেড়েছে।

জরিপে অংশ নেয়া অধিক সংখ্যক মানুষ পররাষ্ট্র নীতির চেয়ে নিজেদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে খুবই উদ্বিগ্ন,পররাষ্ট্র নীতি নিয়ে তাদের খুব একটা মাথাব্যথা নেই। অভ্যন্তরীণ যে সমস্ত বিষয় নিয়ে মার্কিন নাগরিকদের অনেক বেশি উদ্বেগ তার মধ্যে শীর্ষ পাঁচটি উদ্বেগের মধ্যে রয়েছে- মুদ্রাস্ফীতি (যা আগস্ট মাসে ৮.৩ শতাংশে পৌঁছেয়েছে), রাষ্ট্রীয় অর্থনীতি, কর্মসংস্থান, অস্ত্র নিয়ন্ত্রণ, গর্ভপাতের হার এবং জ্বালানির দাম বৃদ্ধি।

এনওআরসি সেন্টারের সম্ভাব্যতা-ভিত্তিক প্যানেল থেকে নেয়া একটি নমুনা ব্যবহার করে ৯ থেকে ১২ সেপ্টেম্বর ১০৫৪ জন প্রাপ্তবয়স্কদের মধ্যে এই জরিপটি পরিচালিত হয়েছিল। যা মার্কিন জনসংখ্যার প্রতিনিধিত্ব করার জন্য ডিজাইন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত