ঢাকা, বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তানের মন্ত্রিপরিষদে রদবদল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ০১:২৯  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০২২, ০২:২৮

আফগানিস্তানের মন্ত্রিপরিষদে রদবদল
তালেবানের পতাকা
আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের তালেবান সরকারের বেশ কয়েকটি জাতীয় ও প্রাদেশিক পদে রদবদল হয়েছে। তালেবানের সর্বোচ্চ নেতা মঙ্গলবার এই রদবদলের ঘোষণা করে আদেশ জারি করেছেন। তবে, এই রদবদলের কোনো কারণ জানানো হয়নি।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ পরিবর্তনের তালিকা প্রকাশ করেন। এই নির্দেশনা তালেবানের আন্দোলনের উত্থানস্থান কান্দাহার থেকে এসেছে। সেখান থেকে সংগঠনটির সর্বোচ্চ ধর্মীয় নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার এই নির্দেশ দিয়েছেন।

নির্দেশনা অনুযায়ী ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী নূরুল্লাহ মুনিরের স্থলাভিষিক্ত হবেন কান্দাহারের প্রাদেশিক পরিষদের প্রধান মৌলভি হাবিবুল্লাহ আগা।

মঙ্গলবারের আদেশে আরও বলা হয়েছে, ভারপ্রাপ্ত উপ-স্বরাষ্ট্রমন্ত্রী মোল্লা মোহাম্মদ মহসিনকে উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশ পরিচালনার জন্য নিযুক্ত করা হবে। তিনি একজন প্রাদেশিক গভর্নরের স্থলাভিষিক্ত হবেন। আগের গভর্নর পূর্ব লোগার প্রদেশের গভর্নর হিসেবে পুনর্নিযুক্ত হবেন।

মাত্র এক বছর আগে তালেবানরা দেশটি দখলের পর থেকে আফগানিস্তানের শিক্ষা ব্যবস্থা আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে আছে। দুই দশক আগে ক্ষমতায় থাকার সময় দলটি মেয়েদের শিক্ষার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। যদিও তারা বলেছিল, তাদের নীতি পরিবর্তন হয়েছে।

শিক্ষামন্ত্রণালয় প্রাথমিকভাবে বলেছিলো, সমস্ত স্কুল মার্চ মাসে খুলবে, কিন্তু মেয়েদের জন্য মাধ্যমিক স্কুলগুলো বেশিরভাগই বন্ধ ছিল। হঠাৎ এই ইউ-টার্ন কিছু তালেবান সদস্যকেও অবাক করেছিল।

তালেবানরা এখন বলেছে, তারা মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয় খোলার পরিকল্পনা নিয়ে কাজ করছে, কিন্তু নির্দিষ্ট সময়সীমা দেয়নি।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত