ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

কতগুলো পারমাণবিক অস্ত্র আছে রাশিয়ার?

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫১  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৯

কতগুলো পারমাণবিক অস্ত্র আছে রাশিয়ার?
রাশিয়ার পারমানবিক অস্ত্র। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার সকালে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে, আক্রমণের ক্ষেত্রে সমস্ত উপলব্ধ অস্ত্র ব্যবহার করার হুমকি দিয়ে আংশিক সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন। এছাড়াও পুতিন পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে ইউক্রেনের সামরিক বাহিনীকে সশস্ত্র করার এবং কিয়েভকে রাশিয়া আক্রমণ করতে উৎসাহিত করার অভিযোগও তোলেন।

ভাষণে পুতিন বলেন, আমাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা এবং রাশিয়া এবং আমাদের জনগণকে রক্ষা করার জন্য হুমকির ক্ষেত্রে, আমরা অবশ্যই আমাদের কাছে উপলব্ধ সমস্ত অস্ত্র ব্যবস্থা ব্যবহার করব। এটা একটা ব্লাফ নয় এবং যারা পারমাণবিক অস্ত্র দিয়ে আমাদের ব্ল্যাকমেইল করার চেষ্টা করে তাদের জানা উচিত জবাব দেয়া হবে।

এদিকে পুতিনের সর্বশেষ হুমকির ঘিরে ইতোমধ্যে উত্তেজনা তৈরী হয়েছে যুক্তরাষ্ট্র এবং কিয়েভের পশ্চিমা মিত্রদের মধ্যে। সবার প্রশ্ন এখন রাশিয়ার পারমাণবিক ক্ষমতার দিকে। এছাড়াও প্রশ্ন উঠেছে পারমানবিক অস্ত্রধারী দেশগুলোর মধ্যে কার কত সক্ষমতা রয়েছে।

রাশিয়ার পারমাণবিক অস্ত্রের সক্ষমতা

রাশিয়ার কাছে আনুমানিক ৫ হাজার ৯৭৭ টি পারমাণবিক অস্ত্র রয়েছে। যা মধ্যে প্রায় ১ হাজার ৫৮৮টি পারমাণবিক অস্ত্র বর্তমানে মোতায়েন রয়েছে যার অর্থ তারা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র এবং ভারী বোমারু ঘাঁটিতে রয়েছে। এছাড়াও মস্কোর প্রায় অর্ধেক ২ হাজার ৮৮৯টি পারমানবিক অস্ত্র মজুদ রাখা হয়েছে, যা লঞ্চারে মোতায়েন করা হয়নি। অবশিষ্ট ১৫শ অবসরপ্রাপ্ত পারমানবিক অস্ত্র রয়েছে যেগুলো ভেঙে ফেলা হবে।

কোন দেশে পারমাণবিক অস্ত্র আছে?

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের তথ্য অনুসারে, ২০২২ সালের প্রথম দিকে নয়টি দেশের কাছে প্রায় ১২হাজার ৭০০টি পারমাণবিক অস্ত্র রয়েছে।

পারমানবিক অস্ত্রধারী দেশগুলোর তালিকায় শীর্ষ স্থানে রয়েছে রাশিয়ার পরই রয়েছে যুক্তরাষ্ট্র, যার পারমানবিক অস্ত্রের সংখ্যা ৫ হাজার ৪২৮টি। ৩৫০টি পারমানবিক নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চীন। এই তালিকায় এরপর যথাক্রমে রয়েছে ফ্রান্স ২৯০টি, যুক্তরাজ্য ২২৫টি, পাকিস্তান ১৬৫টি, ভারত ১৬০টি, ইসরায়েল ৯০টি এবং উত্তর কোরিয়ার আছে ২০টি পারমানবিক অস্ত্র।

এদিকে দক্ষিণ আফ্রিকাই একমাত্র দেশ যারা স্বেচ্ছায় পারমাণবিক অস্ত্র পরিত্যাগ করেছে। ১৯৮৯ সালে, তৎকালীন সরকার তার পারমাণবিক অস্ত্র কর্মসূচি বন্ধ করে দেয় এবং ১৯৯০ সালে তার ছয়টি পারমাণবিক অস্ত্র ভেঙে ফেলা শুরু করে। দুই বছর পর, দক্ষিণ আফ্রিকা একটি অ-পারমাণবিক দেশ হিসেবে পারমাণবিক অস্ত্রের অপ্রসারণ চুক্তিতে যোগ দেয়।

উল্লেখ্য, ১৯৮৬ সালে, দুই প্রতিদ্বন্দ্বী রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের কাছে প্রায় ৬৫ হাজার পারমাণবিক অস্ত্র ছিল, যা পারমাণবিক অস্ত্রের প্রতিযোগিতাকে স্নায়ুযুদ্ধের সবচেয়ে ভয়ঙ্কর ঘটনাগুলির মধ্যে একটি করে তুলেছিল। যদিও রাশিয়া এবং যুক্তরাষ্ট্র তাদের হাজার হাজার অবসরপ্রাপ্ত অস্ত্র ধ্বংস করেছে, তবুও তারা বিশ্বের মোট পারমাণবিক অস্ত্রের ৯০ শতাংশের মালিক।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত