ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে

রাশিয়ায় জুড়ে যুদ্ধবিরোধী বিক্ষোভ, আটক ১৪০০

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৯  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৩

রাশিয়ায় জুড়ে যুদ্ধবিরোধী বিক্ষোভ, আটক ১৪০০
মস্কোতে বিক্ষোভ চলাকালীন এক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে আংশিক সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন। পুতিন ঘোষণার পর এর বিরুদ্ধে রাশিয়াজুড়ে বিক্ষোভ শুরু করেছে রাশিয়ানরা। পরিস্থিতিকে সামাল দিতে অনেক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মনিটরিং গ্রুপ ওভিডি-ইনফো জানিয়েছে, বুধবার রাশিয়ার ৩৮টি শহরে প্রায় ১৪০০ জনকে যুদ্ধবিরোধী বিক্ষোভে আটক করা হয়েছে। এর মধ্যে রাজধানী মস্কোতেই ৫০২ জন এবং সেন্ট পিটার্সবার্গে ৫২৪ জনকে গ্রেপ্তার হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

স্বাধীন নিউজ আউটলেটগুলি বলেছে, গ্রেপ্তারকৃতদের মধ্যে কয়েকজনকে বৃহস্পতিবার সামরিক তালিকাভুক্তি অফিসে রিপোর্ট করার জন্য পাঠানো হয়েছিল।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে যে বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছিল "কোন সেনা সমাবেশ চাই না"। একজন প্রতিবাদকারী, ভ্যাসিলি ফেডোরভ বলেছেন, সবাই ভীত, আমরা শান্তির পক্ষে এবং গুলি করতে চাই না। কিন্তু এখন বেরিয়ে আসা খুবই বিপজ্জনক।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রিজার্ভে থাকা ৩ লাখ সৈন্যকে অবিলম্বে সেনাবাহিনীতে যোগদানের নির্দেশ দেয়ার পরে বুধবার রাশিয়া থেকে একমুখী ফ্লাইটগুলোর টিকিট সব বিক্রি হয়ে যায়।

গুগল ট্রেন্ড ডেটা অনুসারে ‘আভিয়াসেলস’-এর ওয়েবসাইট টিকিট কেনার ব্যপক হিড়িক দেখা যায়, যা ফ্লাইট কেনার জন্য রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট।

‘আভিয়াসেলস’ ডেটা অনুসারে, মস্কো থেকে তুরস্কের ইস্তাম্বুল এবং আর্মেনিয়ার ইয়েরেভান পর্যন্ত সরাসরি ফ্লাইটের সব টিকিট বুধবার বিক্রি হয়ে গেছে। উভয় গন্তব্য যা রাশিয়ানদের ভিসা ছাড়াই প্রবেশ করতে দেয়।

এছাড়াও মস্কো থেকে তিবিলিসি সহ স্টপওভারের কিছু রুটও অনুপলব্ধ ছিল, যখন রাজধানী থেকে দুবাই পর্যন্ত সস্তার ফ্লাইট টিকিটের দাম ছিল ৩ লাখ রুবেল (৫ হাজার ডলার) যা একজন সাধারণ গড় মাসিক আয়ের প্রায় পাঁচগুণ বেশি।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত