ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ৫৩ মিনিট আগে

ঘুষ নেয়ার দায়ে মৃত্যুদণ্ড হল দুর্নীতি দমনমন্ত্রীর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৯

ঘুষ নেয়ার দায়ে মৃত্যুদণ্ড হল দুর্নীতি দমনমন্ত্রীর
চীনের সাবেক বিচারবিষয়ক মন্ত্রী ফু ঝেংঝু । ছবি : সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ঘুষ নেয়ার দায়ে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে চীনের সাবেক বিচারবিষয়ক মন্ত্রী ফু ঝেংঝুকে। যিনি নিজেই দুর্নীতিবিরোধী একাধিক অভিযানের নেতৃত্ব দিয়ে সুনাম কুড়িয়েছিলেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, সাবেক এই মন্ত্রীকে ঘুষ নেয়ার দায়ে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

প্রতিবেদন অনুযায়ী, কারাদণ্ডপ্রাপ্ত ফু ঝেংঝু উপহার হিসেবে ও অর্থের বিনিময়ে ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য ১১ কোটি ৭০ লাখ ইউয়ান (চীনা মুদ্রা) ঘুষ নিয়েছিলেন। গত জুলাইয়ে এসব অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জিলিন প্রদেশের রাজধানী চ্যাংচুনের একটি আদালত তাকে মৃত্যুদণ্ড দেন। তবে দুই বছর কারাভোগের পর তার মৃত্যুদণ্ডের সাজা কমে যাবজ্জীবন কারাদণ্ড হবে।

আগামী মাসে চীনের কমিউনিস্ট পার্টির একটি গুরুত্বপূর্ণ সম্মেলন হওয়ার কথা। পাঁচ বছর পরপর চীনের ক্ষমতাসীন দলটির সম্মেলন হয়। আগামী সম্মেলনে প্রেসিডেন্ট সি চিন পিং ইতিহাস গড়ে টানা তৃতীয়বারের মতো দলীয় প্রধান (জেনারেল সেক্রেটারি) হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে হঠাৎ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ধরপাকড় অভিযান শুরু হয়েছে। এমন অভিযানের মধ্যেই সাবেক এই মন্ত্রীর বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দিলেন দেশটির আদালত।

ফুয়ের কারাদণ্ডের রায়ের আগে চলতি সপ্তাহেই চীনের তিন প্রদেশের সাবেক তিনজন পুলিশপ্রধানকে কারাদণ্ড দেয়া হয়েছে। এই চার ব্যক্তির বিরুদ্ধে শুধু দুর্নীতির অভিযোগ নয়, তারা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের অনুগত নন বলেও অভিযোগ আছে। তাদের নামে নতুন রাজনৈতিক বলয় গড়ে তোলার অভিযোগও আছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত