ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ৫ কোটি মানুষ: জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:১১

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ৫ কোটি মানুষ: জাতিসংঘ
জাতিসংঘের খাদ্য প্রধান ডেভিড বিসলি।ছবি: সংগৃহীত

প্রায় ৫ কোটি মানুষ এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে, এমনকি আরও বেশি সংখ্যক মানুষ অন্যান্য ধরণের খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি হবে। বৃহস্পতিবার এক সাক্ষাত্কারে এমন আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের খাদ্য প্রধান ডেভিড বিসলি।

বৃহস্পতিবার অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে একটি সাক্ষাত্কারের সময় বেসলি বিশ্বব্যাপী দাতা দেশ এবং ব্যক্তিগত সমাজসেবীদেরকে চলমান ঘাটতির মধ্যে একটি বিপর্যয়কর ক্ষুধা সংকট প্রতিরোধে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান, অন্যথায় ‘সারা বিশ্বে বিশৃঙ্খলা’ হবে বলে উল্লেখ করেছেন।

তিনি এ বিষয়ে সতর্ক বলেন, যদি দেশগুলি খাদ্য উৎপাদনে জ্বালানি, শস্য, সার এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্যগুলির বড় ঘাটতি মেটাতে ব্যর্থ হয় তাহলে বিশৃঙ্খলা এবং অস্থিরতা অবশ্যম্ভাবী।

সাক্ষাত্কারে বিসলি বলেন, ৪৫টি দেশে ৫ কোটি মানুষ দুর্ভিক্ষের দরজায় কড়া নাড়ছে। যদি আমরা এই লোকেদের কাছে না পৌঁছাই, তাহলে আপনার দুর্ভিক্ষ, অনাহার, অভিবাসন, অস্থিতিশীলতা দেখা দেবে যা আমরা ২০০৭-২০০৮ এবং ২০১১ সালে দেখেছি। যদি আমরা দ্রুত সমাধান না করি তাহলে এই বছরই খাদ্যের প্রাপ্যতা সমস্যা হবে এবং এটি নারকীয় হতে চলেছে।

যদিও বিশ্ব খাদ্য কর্মসূচির পরিচালক বলেছিলেন যে ২০১৭ সালে চাকরি নেয়ার সময় মোট প্রায় ৮০ মিলিয়ন মানুষ কিছু স্তরের খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি হয়েছিল, সেই সংখ্যাটি বিভিন্ন কারণে ৩৪৫ মিলিয়নে পৌঁছেছে। কারণগুলোর মধ্যে, বিসলি কোভিড -১৯ মহামারীর কারণে দীর্ঘস্থায়ী অর্থনৈতিক পতনের পাশাপাশি ইউক্রেন যুদ্ধ এবং রাশিয়া ওপর পশ্চিমের দ্বারা আরোপিত প্রতিশোধমূলক নিষেধাজ্ঞার কারণে সৃষ্ট উল্লেখযোগ্য সরবরাহ শৃঙ্খল সমস্যাগুলির উল্লেখ করেছেন।

বিসলি উল্লেখ করেন, ইউক্রেন এবং রাশিয়া উভয়ের শস্যের চালান, যা সাধারণত কয়েক মিলিয়ন মানুষকে খাওয়ানোর জন্য যথেষ্ট পণ্য রপ্তানি করে, লড়াইয়ের মধ্যে তীব্রভাবে হ্রাস পেয়েছে, যেমন রাশিয়া থেকে সার রপ্তানি হয়েছে। তবে রাশিয়ান পণ্যের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং সরাসরি নিষেধাজ্ঞাও সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলেছে, যদিও যুক্তরাষ্ট্র সহ কিছু দেশ ঘাটতি পূরণের জন্য ব্যতিক্রম করেছে।

বিসলি ব্যাখ্যা করতে গিয়েছিলেন যে বিশ্ব প্রায় ৭৭০ কোটি জনসংখ্যার জন্য পর্যাপ্ত খাদ্য উত্পাদন করে, কিন্তু কৃষকরা কেবলমাত্র সার ব্যবহার করে সঠিক ফলন অর্জন করতে পারে, যা বিশ্ব বাজারে পৌঁছানোর জন্য সংগ্রাম করেছে।

এছাড়া, তিনি বিশ্বজুড়ে "বিপর্যয়" ভবিষ্যদ্বাণী করেছেন, বিশেষ করে এশিয়ায়, যেখানে এই মুহূর্তে চালের উৎপাদন একটি সংকটজনক অবস্থায় রয়েছে।

সংকট মোকাবেলায় উপসাগরীয় দেশগুলিকে বিশেষ করে খাদ্য কর্মসূচিতে অবদানের জন্য "পদক্ষেপ" করার আহ্বান জানিয়েছেন বিসলি। তিনি উল্লেখ করেন যে কিছু দেশ তেলের দাম বৃদ্ধির কারণে বড় আর্থিক লাভ করেছে তারা তাদের লাভের অংশ থেকে সামান্য অর্থ বিপর্যয় মোকাবেলা সহায়তা করবে।

সূত্র: আরটি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত