ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

শিশু পর্নোগ্রাফি ঠেকাতে ভারত জুড়ে সিবিআইয়ের অভিযান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৫

শিশু পর্নোগ্রাফি ঠেকাতে ভারত জুড়ে সিবিআইয়ের অভিযান
প্রতিকী ছবি

ইন্টারনেটে শিশু পর্নোগ্রাফির দৌরাত্ম্য রুখতে বড়সড় পদক্ষেপ নিয়েছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। শনিবার দেশটির মোট ২০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৬টি ঠিকানায় তল্লাশি অভিযান শুরু হয়েছে বলে সিবিআইয়ের একটি সূত্র। এই অভিযানের সাঙ্কেতিক নাম ‘অপারেশন মেঘ-চক্র’।

ওই সূত্র জানাচ্ছে, অনলাইন শিশু পর্নগ্রাফি ছড়ানোর বিরুদ্ধে দায়ের হওয়া বেশ কিছু অভিযোগের ভিত্তিতেই শনিবারের এই তল্লাশি অভিযান। গত কয়েক সপ্তাহ ধরে সাইবার নজরদারি চালিয়ে একাধিক মোবাইল নম্বরে শিশু পর্নোগ্রাফি ডাউনলোড করা এবং ছড়ানোর তথ্য সংগ্রহ করেন সিবিআইয়ের তদন্তকারীরা। বিভিন্ন কম্পিউটারে শিশু পর্নোগ্রাফি লেনদেন সংক্রান্ত তথ্যও মেলে। তারই ভিত্তিতে এই তল্লাশি অভিযান চালানো হয়েছে।

প্রসঙ্গত, ইন্টারনেটে বাড়তে থাকা শিশু পর্নোগ্রাফি রুখতে ২০১৯ সালে বিশেষ সেল গড়েছিল সিবিআই। ‘শিশু যৌন নিগ্রহ এবং যৌন শোষণ বিরোধী’ এই সেলের কাজ হল ইন্টারনেটে নজরদারির মাধ্যমে শিশু পর্নগ্রাফি ছড়ানোর ঘটনা চিহ্নিত করা এবং অভিযুক্তদের বিরুদ্ধে পকসো ও তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ করা। কিন্তু ধারাবাহিক নজরদারি সত্ত্বেও শিশু পর্নোগ্রাফি-চক্রকে পুরোপুরি নিষ্ক্রিয় করা সম্ভব হয়নি বলে অভিযোগ।

কয়েক মাস আগে দেশটির জাতীয় শিশু অধিকার সংরক্ষণ কমিশন (এনসিপিসিআর) ইন্টারনেটে শিশু পর্নোগ্রাফির রমরমা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত