ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

জাপানের মধ্যাঞ্চলে আঘাত হেনেছে টাইফুন ‘তালাস’, নিহত ২

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৪

জাপানের মধ্যাঞ্চলে আঘাত হেনেছে টাইফুন ‘তালাস’, নিহত ২
টাইফুন ‘তালাস’। উপগ্রহ চিত্র
আন্তর্জাতিক ডেস্ক

জাপানের মধ্যাঞ্চলে শনিবার প্রবল বৃষ্টি ও প্রচণ্ড বাতাসের সাথে আঘাত হানে টাইফুন তালাস। এতে লক্ষাধিক বাড়ি বিদ্যুৎবিহীন রয়েছে ও অন্তত দুই জনের মৃত্যু হয়েছে। জাপানের স্থানীয় সংবাদ সংস্থা কিয়োডো বরাতে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

জাপান আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, টাইফুন তালাসের কেন্দ্রে প্রায় ৬৫ কিমি (৪০ মাইল প্রতি ঘন্টা) বেগে বাতাস বইছিল, যা দমকা হওয়াসহ সর্বোচ্চ প্রায় ৯০ কিমি (৫৬ মাইল প্রতি ঘন্টা) পর্যন্ত উঠছে।

বার্তা সংস্থা কিয়োদো জানিয়েছে, ঝড়ের তাণ্ডবের সবেচেয়ে বেশি শিকার হয়েছে রাজধানী টোকিওর দক্ষিণ-পশ্চিমে অবস্থিত শিজুওকা শহর। বৃহস্পতিবার বৃষ্টি শুরু হওয়ার পর থেকে শনিবার সকাল পর্যন্ত এখানে রেকর্ড ৪১৭ মিলিমিটার (১৬.৪২ ইঞ্চি) বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে জেএমএ।

কিয়োডো আরও জানিয়েছে, ঝড়ের প্রভাবে সৃষ্ট ভূমিধসে ৪০ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছেন এবং ২৯ বছর বয়সী আরেক ব্যক্তিকে তার গাড়ি একটি জলাধারে ডুবে মৃত অবস্থায় পাওয়া গেছে।

দেশটির বিদ্যুৎ সরবরাহকারী চুবু ইলেকট্রিক পাওয়ার গ্রিড কো বলেছে, প্রায় ১ লাখ ২০ হাজার বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে রয়েছে। ভূমিধসে দুটি বৈদ্যুতিক টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে তারা।

টুইটারে সংস্থাটি বলেছে, আমরা এই বিদ্যুৎ বিভ্রাটের কারণে সৃষ্ট অসুবিধার জন্য গভীরভাবে ক্ষমাপ্রার্থী। অন্যান্য কারণগুলির মধ্যে ভূমিধসের কারণে বিভ্রাট দীর্ঘায়িত হচ্ছে, তবে আমরা যত দ্রুত সম্ভব এটি ঠিক করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করছি।

কিয়োডো জানিয়েছে, শনিবার বিকেলের মধ্যে বেশিরভাগ পরিবারে বিদ্যুৎ ফিরে এসেছে, যদিও প্রায় ২৮০০টি এখনও বিদ্যুৎবিহীন ছিল। চুবু ইলেকট্রিক পাওয়ার গ্রিড অনুমান করেছে যে পাইলনগুলি পুনরুদ্ধার করতে কয়েক মাস সময় লাগবে।

বৃষ্টির কারণে শুক্রবার সন্ধ্যা থেকে স্থগিত থাকার পর কিছু বুলেট ট্রেন পরিষেবা পুনরায় চালু করেছে জাপানের কেন্দ্রীয় রেল সংস্থা।

যদিও জেএমএ শনিবার সকালে টাইফুনটিকে একটি অতিরিক্ত গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ে নামিয়ে এনেছে, তবে এটি শিজুওকাতে আরও প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে এবং ভূমিধস এবং বন্যার জন্য সতর্কতার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, গত সোমবার দেশটির পশ্চিমাঞ্চলে প্রচণ্ড বাতাস এবং রেকর্ড বৃষ্টিপাত ঘটিয়েছিলো টাইফুন ‘নানমাডল’ যা জাপানে আঘাত হানা সবচেয়ে বড় ঝড়গুলির মধ্যে একটি। এতে কমপক্ষে দুইজন নিহত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত