ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নেয়নি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৬

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নেয়নি
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব । ছবি : সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশে শরণার্থী ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের (ভবিষ্যৎ) পরিস্থিতি আরও খারাপের দিকে ঠেলে দিয়েছে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব।

তিনি বলেন, মিয়ানমারে চলমান রাজনৈতিক সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কোনো তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নেয়নি। এমন একটি খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা। জাতিসংঘের সাধারণ পরিষদে তিনি বলেন, অনেকেই মনে করেন নিরাপত্তা পরিষদ বিষয়টি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের ঘাড়ে তুলে দিয়েছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আসিয়ানের পাঁচ দফা ঐক্যমতে মিয়ানমারে সহিংসতা বন্ধে সংশ্লিষ্ট সকলকে নিয়ে আলোচনা করা দরকার। বিশেষ দূত নিয়োগ দেয়াও প্রয়োজন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর সেখানে হাজার হাজার মানুষকে হত্যা করা হয়েছে। দেশটিতে নতুন করে গৃহযুদ্ধ শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে।

আসিয়ানের পাঁচ দফা ঐক্যমত বাস্তবায়নের দৃশ্যমান কোনো অগ্রগতি নেই উল্লেখ করে তিনি বলেন, বিশেষ করে মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে কোনোই অগ্রগতি নেই। সংকট সমাধানে মালয়েশিয়া মিয়ানমারের সামরিক প্রশাসনকে জোরালো আহ্বান জানিয়ে আসছে।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত