ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

দ.কোরিয়া-মার্কিন মহড়ার আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৭  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩৫

দ.কোরিয়া-মার্কিন মহড়ার আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের একটি দৃশ্য। ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের পরিকল্পিত সামরিক মহড়ার আগে উত্তর কোরিয়া তার পূর্ব সাগরের দিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, উত্তর পিয়ংইয়ং প্রদেশের তাইচন এলাকা থেকে সকাল ৭ টায় একটি একক, স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তবে এটি তাৎক্ষণিকভাবে অস্ত্র সম্পর্কে আরও সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি, যার মধ্যে এটি কী ধরণের ক্ষেপণাস্ত্র ছিল বা এটি কতদূর উড়েছিল।

দক্ষিণ কোরিয়ার বাহিনীর সাথে যৌথ মহড়ায় অংশ নিতে পারমাণবিক শক্তিচালিত মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগান দক্ষিণ কোরিয়ায় আসার পর এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের এই সপ্তাহে সিউলে পরিকল্পিত সফরের আগে এই উৎক্ষেপণটি আসে।

এদিকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন, জাপান অনুমান করেছে যে এটি সর্বোচ্চ উচ্চতায় ৫০ কিলোমিটার (৩১ মাইল) পৌঁছেছে এবং একটি অনিয়মিত গতিপথে উড়তে পারে।

হামাদা জানান, ক্ষেপণাস্ত্রটি জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছিল এবং শিপিং বা এয়ার ট্র্যাফিকের সাথে কোনও সমস্যার খবর পাওয়া যায়নি। তিনি আরও বলেন, জাপান বেইজিংয়ে উত্তর কোরিয়ার দূতাবাসের মাধ্যমে প্রতিবাদ জানিয়েছে।

গত জুনের শুরুতে একদিনে আটটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘনের জন্য আরও নিষেধাজ্ঞার আহ্বান জানায়।

তবে উত্তর কোরিয়া জাতিসংঘের রেজুলেশনকে তার আত্মরক্ষা এবং মহাকাশ অনুসন্ধানের সার্বভৌম অধিকারের লঙ্ঘন হিসাবে প্রত্যাখ্যান করেছে। এছাড়া তাদের শত্রু নীতির প্রমাণ হিসাবে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার পূর্ববর্তী যৌথ মহড়ার সমালোচনা করেছে।

সূত্র : আল জাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত