ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

পুতিন জেনেশুনে ‘নাগরিকদের মৃত্যুর মুখে পাঠাচ্ছেন’: জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৯

পুতিন জেনেশুনে ‘নাগরিকদের মৃত্যুর মুখে পাঠাচ্ছেন’: জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: এএফপি
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার তার সন্ধ্যার ভাষণে রাশিয়ানদের কাছে একটি আবেদন জানিয়ে সতর্ক করে দিয়ে বলেছেন যে, তাদের প্রেসিডেন্ট জেনেশুনে ‘নাগরিকদের তাদের মৃত্যুর জন্য পাঠাচ্ছেন’।

রাশিয়ান ভাষায় দেয়া বক্তব্যে জেলেনস্কি রুশবাহিনীকে আত্মসমর্পণের আহ্বান জানিয়ে বলেন, আপনার সাথে সভ্য আচরণ করা হবে, আপনার আত্মসমর্পণের পরিস্থিতি কেউ জানবে না।

এই সপ্তাহে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আদেশে আংশিক সেনা সমাবেশের ঘোষণার পরে স্বেচ্ছায় আত্মসমর্পণ এবং স্বপক্ষ ত্যাগের শাস্তি কঠোর করার জন্য রাশিয়া একটি আইন পাস করার কয়েক ঘন্টার মধ্যে জেলেনস্কি এ আহ্বান জানান।

জেলেনস্কি আরও বলেন, যুদ্ধাপরাধী হয়ে বিদেশীদের হাতে মারা যাওয়ার চেয়ে স্বেচ্ছাসেবী হিসেবে যুদ্ধে অংশগ্রহনের নিয়োগপত্র প্রত্যাখ্যান করা ভাল। তিনি বলেন, পঙ্গু হওয়া এবং আগ্রাসনের যুদ্ধে অংশগ্রহণের জন্য আদালতে দায়বদ্ধ হওয়ার চেয়ে অপরাধমূলক কার্যক্রমে যোগদান থেকে পালিয়ে যাওয়া ভাল।

এদিকে রাশিয়ার আক্রমণ মোকাবেলায় কিয়েভকে ক্ষেপণাস্ত্র-বিরোধী সিস্টেম দিতে ইসরায়েলের ব্যর্থতার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন জেলেনস্কি। জেলেনস্কি বলেছেন যে তিনি এই ইসরায়েলের ব্যর্থতার জন্য হতবাক হয়েছেন।

ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই জেলেনস্কি ইসরায়েলের কাছে অস্ত্রের জন্য অনুরোধ করছেন। তিনি ইসরায়েলের আয়রন ডোম সিস্টেমের কথা উল্লেখ করেছেন, যা প্রায়ই গাজায় ফিলিস্তিনি জঙ্গিদের ছোড়া রকেট আটকাতে ব্যবহৃত হয়।

জেলেনস্কি বলেন, আমি জানি না ইসরায়েলের কি হয়েছে। আমি সত্যি বলছি, আমি হতবাক, কারণ আমি বুঝতে পারছি না কেন তারা আমাদের বিমান প্রতিরক্ষা দিতে পারেনি।

বুধবার ফরাসি সাংবাদিকদের সঙ্গে এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন জেলেনস্কি। শনিবার তার অফিস সাক্ষাৎকারের একটি রেকর্ডিং প্রকাশ করেছে।

সূত্র : এএফপি, রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত