ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বন্যা বিধ্বস্ত পাকিস্তানকে ২ বিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:১৩  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৪

বন্যা বিধ্বস্ত পাকিস্তানকে ২ বিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক। ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাংক বলেছে যে তারা পাকিস্তানকে প্রায় ২ বিলিয়ন ডলার সহায়তা দেবে, যা এখন পর্যন্ত বন্যা বিধ্বস্ত দেশটির সাহায্যের বৃহত্তম অঙ্গীকার।বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার শনিবার দেশে তার প্রথম সরকারি সফর শেষ করার পর এক বিবৃতিতে এই ঘোষণা করেন।

চলতি বছর জুনের মাঝামাঝি থেকে পাকিস্তানে অভূতপূর্ব বৃষ্টি এবং বন্যায় সারা দেশে প্রায় ১৬০০ জনেরও বেশি লোক মারা গেছে ১৩ হাজার মানুষ আহত হয়েছে ৷ এছাড়াও লক্ষ লক্ষ বাস্তুচ্যুত হয়েছে এবং ফসল, প্রায় ৫লাখ ঘরবাড়ি এবং হাজার হাজার কিলোমিটার রাস্তা ধ্বংস করেছে।

বিবৃতিতে রাইসার বলেন, বিধ্বংসী বন্যার কারণে জীবন ও জীবিকার ক্ষয়ক্ষতিতে আমরা গভীরভাবে শোকাহত এবং যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তাদের তাৎক্ষণিক ত্রাণ প্রদানের জন্য আমরা ফেডারেল ও প্রাদেশিক সরকারের সাথে কাজ করছি।

রাইসার বলেন, বিশ্বব্যাংক যত দ্রুত সম্ভব অবকাঠামো ও আবাসন মেরামত, জীবিকা পুনরুদ্ধার এবং জলবায়ু-সম্পর্কিত ঝুঁকির প্রতি পাকিস্তানের স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করতে সাহায্য করার জন্য প্রাদেশিক কর্তৃপক্ষের সাথে কাজ করছে।

তিনি আরও বলেন, তাত্ক্ষণিক প্রতিক্রিয়া হিসাবে, আমরা স্বাস্থ্য, খাদ্য, আশ্রয়, পুনর্বাসন এবং নগদ স্থানান্তরের জরুরী প্রয়োজনগুলিকে সমর্থন করার জন্য বিদ্যমান বিশ্বব্যাংক-অর্থায়নকৃত প্রকল্পগুলি থেকে তহবিল পুনঃপ্রয়োগ করছি।

এরআগে পাকিস্তান সফরের সময় দেশটির ফেডারেল মন্ত্রী এবং দক্ষিণ সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রীর সাথে দেখা করেছেন রাইসার এবং সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল সিন্ধু প্রদেশের দাদু জেলা পরির্দশন করেছিলেন তিনি।

বিশ্বব্যাংক গত সপ্তাহে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সাথে জাতিসংঘ সাধারণ পরিষদের এক বৈঠকে পাকিস্তানের জন্য বন্যা ত্রাণে ৮৫০ মিলিয়ন ডলার প্রদানের জন্য সম্মত হয়েছে। ২ বিলিয়ন ডলারের অঙ্কের মধ্যে সেই পরিমাণ অন্তর্ভুক্ত রয়েছে।

সূত্র : এপি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত