ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে সুপার টাইফুন ‘নোরু’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৮

ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে সুপার টাইফুন ‘নোরু’
ফিলিপাইনের অরোরা প্রদেশের বাসিন্দারা জিনিসপত্র নিয়ে আশ্রয় কেন্দ্রে যাচ্ছে । ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

অতি শক্তিশালী টাইফুন নোরু ধেয়ে আসছে দ্বীপরাষ্ট্র ফিলিপাইনে। এর প্রস্তুতি হিসাবে ভারী জনবহুল দ্বীপ লুজোনের উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে যেতে শুরু করেছে ফিলিপাইনের কর্তৃপক্ষ।

দেশটির আবহাওয়া ব্যুরো জানিয়েছেশনিবার সন্ধ্যায়ও নোরুর গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার, কিন্তু অল্প সময়ের মধ্যে প্রবল শক্তি সঞ্চয় করে তা ঘণ্টায় ১৮৫ কিলোমিটারে বৃদ্ধির পর একটি ৩ মাত্রার সুপার টাইফুনে পরিণত হয়েছে।

টাইফুনটি আরও শক্তি সঞ্চয় করে রোববার স্থানীয় সময় সন্ধ্যা নাগাদ সর্বোচ্চ ২০৫ কিলোমিটার গতিবেগ নিয়ে ফিলিপিন্সে আঘাত হানতে পারে বলে পূর্বভাস দিয়েছে দেশটির দুর্যোগ সংস্থা।

আবহাওয়ার পূর্বাভাসদাতা রব গাইল এএফপি বার্তা সংস্থাকে বলেছেন, নোরু ভূমির কাছাকাছি আসার সাথে সাথে ‘অভূতপূর্ব ভয়ঙ্কর’ রুপ নেবে।

ফিলিপাইনের ন্যাশনাল পুলিশ প্রধান জেনারেল রোডলফো আজুরিন বলেছেন, আমরা বিপদ অঞ্চলে বসবাসরত বাসিন্দাদের সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু করেছি।

দেশটির রাজধানী ম্যানিলার ১ কোটি ৩০ লাখ মানুষকে প্রবল বাতাস এবং ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার জন্য প্রস্তুত থাকার জন্য আহ্বান জানিয়েছে জরুরী কর্মীরা। এছাড়াও কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানীর কিছু "উচ্চ ঝুঁকিপূর্ণ" এলাকায় জোরপূর্বক উচ্ছেদ শুরু হয়েছে এবং স্কুল- কলেজের ক্লাস বাতিল করা হয়েছে এবং অপ্রয়োজনীয় সরকারি পরিষেবা সোমবারের জন্য স্থগিত করা হয়েছে।

ফিলিপাইন কোস্ট গার্ড জানিয়েছে, রাজধানীর দক্ষিণে বন্দরে ১২শর বেশি যাত্রী এবং ২৮টি পন্যবাহী জাহাজ আটকা পড়েছে।

উল্লেখ্য, ফিলিপাইন, ৭ হাজার ৬০০টিরও বেশি দ্বীপের একটি দ্বীপপুঞ্জ, যা বছরে গড়ে ২০টি গ্রীষ্মমন্ডলীয় ঝডড়ের মুখোমুখি হয়। গত ফেব্রুয়ারি মাসে একটি সুপার টাইফুনের আঘাতে দেশটিতে ৪০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারায় এবং কয়েক হাজার মানুষকে গৃহহীন করেছিলো।

সূত্র : আল-জাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত