ঢাকা, বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ইতালির প্রধানমন্ত্রী হতে চলেছেন ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫০

ইতালির প্রধানমন্ত্রী হতে চলেছেন ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি
ইতালির কট্টর ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি । ছবি : সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ইতালির পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। শুরু হয়েছে ভোট গণনা। আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা হতে আরও কিছুটা সময় লাগতে পারে। তবে বুথফেরত জরিপে জয় পেয়েছে কট্টর ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি।

বুথ ফেরত জরিপের বিষয়টি যদি নিশ্চিত হয়, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মেলোনিই প্রথম ইতালির কট্টর ডানপন্থী সরকার গঠন করবেন। সেই সাথে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রীও হবেন মেলোনি।

রোববার (২৫ সেপ্টেম্বর) গ্রিনিচ মান সময় ভোর পাঁচটায় (বাংলাদেশ সময় বেলা ১১টায়) ইতালিতে পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। গ্রিনিচ মান সময় রাত ১১টা পর্যন্ত (বাংলাদেশ সময় রাত ৩টা) পর্যন্ত ভোট চলে। নির্বাচনে কট্টর ডানপন্থীরা জয় পাবে বলে আগেই ধারণা করা হচ্ছিল। এখন বুথ ফেরত জরিপেও ডানপন্থীদের জেতার আভাস মিলেছে।

‘ঈশ্বর, দেশ ও পরিবার’-এ নীতিবাক্যকে সামনে রেখে ৪৫ বছর বয়সী মেলোনি নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। ইউরোপ অঞ্চলে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালি। করোনা মহামারি পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ালেও দেশটি মোট দেশজ উৎপাদনের ১৫০ শতাংশ সমমূল্যের ঋণে জর্জরিত।

নির্বাচনী প্রচারণায় মেলোনি নিজেকে এসব চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত বলে দেখানোর চেষ্টা করেছেন। অবশ্য তার দল এর আগে কখনও ক্ষমতায় ছিল না।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত