ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইউরোজোন মুদ্রাস্ফীতি রেকর্ড ১০ শতাংশে দাড়িয়েছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৮:২৬

ইউরোজোন মুদ্রাস্ফীতি রেকর্ড ১০ শতাংশে দাড়িয়েছে
জার্মানির একটি সুপারশপ। ছবি : সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ইউরোজোনের মুদ্রাস্ফীতি এই মাসে রেকর্ড উচ্চতায় পৌঁছে ১০ শতাংশে দাড়িয়েছে। যার ফলে অক্টোবরে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) সুদের হার আরও বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

ইউরোস্ট্যাটের তথ্যানুসারে, শুক্রবার ইউরোজোনের ১৯টি দেশে মূল্য বৃদ্ধি এক মাস আগে ৯.১ শতাংশ থেকে সেপ্টেম্বরে ১০.০ শতাংশে ত্বরান্বিত হয়েছে। তাছাড়া সেপ্টেম্বরের এই মূল্যস্ফীতি ৯ দশমিক ৭ শতাংশের পূর্বাভাসকেও ছাড়িয়ে গেছে।

এক দিন আগের পরিসংখ্যানে দেখানো হয়েছে যে ইউরোজোনের বৃহত্তম অর্থনীতি জার্মানিতে মুদ্রাস্ফীতি, ৭০ বছর আগে কোরিয়ান যুদ্ধের সময় থেকে সর্বোচ্চ হার ছাড়িয়ে গেছে।

মুদ্রাস্ফীতি তখনও প্রধানত অস্থির শক্তি এবং খাদ্যের মূল্য দ্বারা চালিত ছিল কিন্তু পরিষেবা থেকে শিল্প পণ্য পর্যন্ত কার্যত সমস্ত বিভাগ সহ, এখন বেদনাদায়কভাবে উচ্চ রিডিং দেখাচ্ছে।

বাজার পরিস্থিতির এমন পরিসংখ্যানে অস্বস্তিতে পড়ছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক। কারণ ব্যাংকটির লক্ষ্য হলো মূল্য বৃদ্ধি দুই শতাংশে রাখা। চাহিদা বেশি থাকার কারণেই মূলত মূল্যস্ফীতির উচ্চ হার দেখা দিয়েছে বলে জানিয়েছে ব্যাংকটি।

এদিকে খাদ্য ও জ্বালানির মূল্য বাদ দিলে মূল্যস্ফীতি ৫.৫ শতাংশ থেকে বেড়ে ৬.১ শতাংশে উন্নীত হয়েছে, যেখানে অ্যালকোহল ও তামাক বাদ দিয়ে আরও সংকীর্ণ পরিমাপ ৪.৩ শতাংশ থেকে বেড়ে ৪.৮ শতাংশে উন্নীত হয়েছে। অন্যদিকে, বিদ্যুতের দাম এক বছর আগের তুলনায় ৪১ শতাংশ বেড়েছে যেখানে প্রক্রিয়াবিহীন খাবার ১৩ শতাংশ বেড়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইউরোজোন জুড়ে আত্মবিশ্বাসের সূচকগুলিও হ্রাস পেয়েছে, যা ইউরোজোনে মন্দার দিকে অগ্রসরের ইঙ্গিত করে।

সূত্র: আল-জাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত