ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

এক সপ্তাহে চতুর্থবারের মতো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২, ১২:২৭

এক সপ্তাহে চতুর্থবারের মতো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের একটি দৃশ্য। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া শনিবার দুটি সল্প পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। দক্ষিণ কোরিয়ার এবং জাপানি কর্মকর্তাদের মতে, চলতি সপ্তাহে এ নিয়ে চতুর্থবারের মতো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

জাপানের এনএইচকে জাতীয় টেলিভিশন জানিয়েছে যে শনিবার সকালে উত্তর কোরিয়া থেকে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল এবং জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে থাকলেও জাপান সাগরে অবতরণ করেছে বলে ধারণা করা হচ্ছে।

জাপানি কর্মকর্তা জানিয়েছেন যে ক্ষেপণাস্ত্রগুলি ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) এবং সর্বোচ্চ ৫০ কিলোমিটার (৩০ মাইল) উচ্চতায় ভ্রমণ করেছে।

এক বিবৃতিতে জাপানের কোস্টগার্ড জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ৬টা ৪৭ মিনিটে, উত্তর কোরিয়া থেকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার কথা জানায়। প্রায় ১৫ মিনিট পরে জারি করা একটি দ্বিতীয় বিবৃতিতে, কোস্টগার্ড বলে যে আরেকটি আপাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার অফিস টুইট করেছে যে সর্বশেষ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বিশ্লেষণ করা হচ্ছে এবং মানুষ, বিমান এবং জাহাজের নিরাপত্তার জন্য নির্দেশনা জারি করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র বলছে, তারা পিয়ংইয়ং এর সুনান এলাকা থেকে পূর্ব সাগরে স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি নিশ্চিত করেছে।

উল্লেখ্য, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বৃহস্পতিবার সিউল সফর করেন। তিনি কোরীয় উপদ্বীপকে বিভাজনকারী কড়া নিরাপত্তাধীন অসামরিক এলাকা পরিদর্শন করেন। হ্যারিসের এই সফরের কারণে ক্ষুব্ধ উত্তর কোরিয়া রোববার, বুধবার ও বৃহস্পতিবার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে।

এদিকে উত্তর কোরিয়াকে ঠেকাতে সিউল, টোকিও ও ওয়াশিংটন তাদের যৌথ সামরিক মহড়া জোরদার করেছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত