ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

কাবুলে শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণে নিহত বেড়ে ৩৫: জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২, ১৬:২৪

কাবুলে শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণে নিহত বেড়ে ৩৫: জাতিসংঘ
আত্মঘাতী বোমা হামলার পর চিকিৎসা কর্মীরা একজনকে একটি অ্যাম্বুলেন্স করে নিয়ে যাচ্ছেন৷ ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দড়িয়েছে বলে শনিবার নিশ্চিত করেছে দেশটিতে অবস্থিত জাতিসংঘ মিশন।

শুক্রবার আফগানিস্তানের পশ্চিম কাবুলের দাশত-ই-বারচি এলাকায় একটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিল সেই সময় এক আত্মঘাতী বোমা হামলাকারী সেখানে বিষ্ফোরণ ঘটায়। এই এলাকাটি মূলত শিয়া মুসলিম অধ্যুষিত এলাকা যেখানে সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের আবাসস্থল।

জাতিসংঘ মিশনটি এক বিবৃতিতে বলেছে, হামলার সংখ্যা থেকে সর্বশেষ হতাহতের পরিসংখ্যান কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছে, অতিরিক্ত ৮২ জন আহত হয়েছে। যদিও আফগান পুলিশ বলেছে এই ঘটনায় এ পর্যন্ত ২০ জন নিহত ও ২৭ জন আহত হয়েছে।

এদিকে, এই হামলার কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি, তবে এক বছর আগে আইএস একই এলাকার একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছিল যেখানে ছাত্রসহ ২৪ জন নিহত হয়।

গত বছর আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় প্রত্যাবর্তনের ফলে দুই দশকের যুদ্ধের অবসান ঘটে এবং সহিংসতায় উল্লেখযোগ্য হ্রাস পায়, কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে কট্টর ইসলামপন্থীদের অধীনে নিরাপত্তার অবনতি হতে শুরু করেছে।

আফগানিস্তানের শিয়া হাজারা সম্প্রদায়ের লোকেরা কয়েক দশক ধরে নিপীড়নের সম্মুখীন হয়েছে, তালেবানরা ১৯৯৬ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রথম শাসন করার সময় এই গোষ্ঠীর বিরুদ্ধে অপব্যবহারের অভিযোগ এনেছে। এছাড়াও হাজারারা ইসলামিক স্টেট গ্রুপের আক্রমণেরও ঘন ঘন লক্ষ্যবস্তু।

গত বছর, তালেবানদের প্রত্যাবর্তনের আগে, দাশত-ই-বারচিতে তাদের স্কুলের কাছে তিনটি বোমা বিস্ফোরণে কমপক্ষে ৮৫ জন নিহত এবং প্রায় ৩০০ জন আহত হয়েছিল।

সূত্র: এএফপি, টলো নিউজ

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত