ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ব্রাজিলে নিবার্চন: প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে লুলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৪:২৭  
আপডেট :
 ০২ অক্টোবর ২০২২, ১৪:৩৩

ব্রাজিলে নিবার্চন: প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে লুলা
ব্রাজিলের সাও পাওলোতে, লুলা দা সিলভার সমর্থনে মিছিল। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে রোববার। সবশেষ জরিপের তথ্য বলছে, দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট জেইর বলসোনারোর বিরুদ্ধে শক্ত অবস্থান ধরে রেখেছেন সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। জরিপের ফলাফল যদি ঠিক থাকে প্রথম রাউন্ডের ভোটেই জয় নিশ্চিত করে ফেলতে পারেন লুলা।

জরিপ সংস্থা ডাটাফোলা বলছে, বৈধ ভোটের ৫০ শতাংশ লুলাকে বেছে নিয়েছেন। প্রেসিডেন্ট জেইর বলসোনারোর পক্ষে মত দিয়েছেন ৩৬ শতাংশ।

আরেকটি সংস্থা আইপিইসির ফলাফল বলছে, লুলার পক্ষে ৫১ শতাংশ বৈধ ভোটারের সমর্থন রয়েছে। সেখানে বলসোনারোর পক্ষে সমর্থন রয়েছে ৩৭ শতাংশের।

আরও দুটি জরিপ সংস্থা সিএনটি এবং জেনিয়াল বলছে, লুলা যথাক্রমে ৪৮ ও ৪৯ শতাংশ বৈধ ভোটের স্কোর করেছেন। যেখানে বলসোনারো ৩৭ ও ৩৮ শতাংশ সমর্থন পেয়েছেন।

ব্রাজিলের নির্বাচনী নিয়ম অনুযায়ী, রান-অফ এড়াতে একজন প্রার্থীর ৫০ শতাংশের বেশি ভোট প্রয়োজন। সেই নিয়মে প্রথম দফায় রোববার কোনো প্রার্থী ৫০ শতাংশ বা তার বেশি ভোট না পেলে ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোট হবে। এতে সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীই প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেই হিসাবে প্রায় নিশ্চিতভাবে লুলা এবং বলসোনারো ৩০অক্টোবর দ্বিতীয় রাউন্ডের ভোটে যাবেন ৷ তবে জরিপের তথ্য ইঙ্গিত দেয় যে রানঅফের প্রয়োজন ছাড়াই জিততে পারেন লুলা।

ব্রাজিলের কয়েক দশকের মধ্যে সবচেয়ে মেরুকরণের নির্বাচনে ১৫৬ মিলিয়নেরও বেশি নিবন্ধিত ভোটার সিদ্ধান্ত নেবেন দেশটির ক্ষমতায় কে বসবেন। বামপন্থী নেতা লুলা, যিনি দুর্নীতির অভিযোগে কারাগারে সময় কাটিয়েছেন নাকি ডানপন্থী জনতাবাদী বলসোনারো, যিনি ভোটিং ব্যবস্থাকে আক্রমণ করেছেন এবং পরাজয়ের প্রতিদ্বন্দ্বিতা করার হুমকি দিয়েছেন।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত