ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

চলতি বছরে ইসরায়েলিদের হাতে ১০০ ফিলিস্তিনি নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৭:৪২  
আপডেট :
 ০২ অক্টোবর ২০২২, ১৭:৫৩

চলতি বছরে ইসরায়েলিদের হাতে ১০০ ফিলিস্তিনি নিহত
চলতি বছরে ইসরায়েলিদের হাতে ১০০ ফিলিস্তিনি নিহত। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলি সামরিক ক্রমাগত অভিযানে চলতি বছর অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ১৯ শিশুসহ কমপক্ষে ১০০ ফিলিস্তিনি নিহত হয়েছে, যা ২০১৫ সালের পর সর্বোচ্চ। মোট সংখ্যার অর্ধেকেরও বেশি জেনিন এবং নাবলুস বা উত্তর পশ্চিম তীরের আশেপাশের গ্রামের। সর্বশেষ শনিবারও পূর্ব জেরুজালেমে ইসরায়েলি পুলিশের গুলিতে প্রাণ হারায় ১৮ বছর বয়সী এক যুবক।

রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

ফিলিস্তিনি মানবাধিকার সংগঠনের প্রতিবেদন অনুসারে, নিহতের মধ্যে বেশিরভাগের মৃত্যু হয়েছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে। এছাড়া সশস্ত্র বেসামরিক ইসরায়েলিরাও ফিলিস্তিনিদের হত্যায় জড়িত রয়েছে।

মানবাধিকার গোষ্ঠীগুলো পরিসংখ্যান অনুসারে, নিহত ফিলিস্তিনিদের প্রত্যেক পাঁচজন একজন শিশু, যাদের মধ্যে সর্বকনিষ্ঠের বয়স ছিলো ১৪ বছর।

এছাড়াও নিহতদের তালিকায় রয়েছে ইসরায়েল বিরোধী বিভিন্ন গোষ্ঠীর সদস্য, কিশোর এবং যুবক যারা ঢিল বা পেট্রোল বোমা নিক্ষেপ করে, নিরস্ত্র বেসামরিক মানুষ এবং তাদের পাশে দাঁড়ানো, বিক্ষোভকারী এবং বসতি বিরোধী কর্মীরা এবং ইসরায়েলি সৈন্যদের বিরুদ্ধে ছুরি হামলা বা অন্যান্য অস্ত্র ব্যবহার করে অভিযুক্ত ব্যক্তিরা।

তবে ইসরায়েলি বাহিনীর হাতে সবচেয়ে আলোচিত মৃত্যু ছিল কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহর। গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহর সংবাদ সংগ্রহের সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে তার মৃত্যু হয়। তারি মৃত্যুতে সারা বিশ্বে নিন্দার ঝড় ওঠে।

শিরিন আবু আকলেহ

এদিকে যুক্তরাষ্ট্র এই সপ্তাহে একটি সাত বছর বয়সী ছেলের হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যাওয়ার পরে অবিলম্বে তদন্তের আহ্বান জানিয়েছে। যখন ইসরায়েলি সামরিক বাহিনী তার ভাইদের পাথর নিক্ষেপের অভিযোগের পরে পরিবারের বাড়িতে এসেছিল। তবে সেনাবাহিনী বলেছে যে প্রাথমিক তদন্তে তল্লাশি অভিযান এবং ছেলেটির মৃত্যুর মধ্যে কোনো সম্পর্ক পাওয়া যায়নি।

অন্যদিকে চলতি বছরের মার্চ মাসে আরব ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের পৃথক হামলায় ১৬ জন ইসরায়েলি এবং দুই বিদেশী নিহত হয়। এর পরেই পশ্চিম তীরে সেনা অভিযান জোরদার করে ইসরায়েলি বাহিনী।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত