ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

পৃথিবীর বৃহত্তম সাফারি পার্ক তৈরি হবে হরিয়ানায়!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৮:০৭  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০২২, ১৬:৩১

পৃথিবীর বৃহত্তম সাফারি পার্ক তৈরি হবে হরিয়ানায়!
ছবি: আনন্দবাজার

ভারতের হরিয়ানায় তৈরি হতে চলেছে পৃথিবীর বৃহত্তম সাফারি পার্ক। আরাবল্লীর উপর প্রায় দশ হাজার একর জায়গা জুড়ে এই উদ্যান তৈরির পরিকল্পনা করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু বদল মন্ত্রণালয় ও হরিয়ানা সরকার এক যোগে তৈরি করবে এই উদ্যান। গত বৃহস্পতিবার এ কথা জানান হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।

সম্প্রতি হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর ও কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব শারজায় একটি সাফারি পার্কে গিয়েছিলেন। সেখান থেকে ফিরেই গত বৃহস্পতিবার খট্টর জানান, এনসিআর অঞ্চলে এই ধরনের পার্ক গড়ে তোলার বিপুল সুযোগ রয়েছে। সেই সুযোগ কাজে লাগাতেই এই পরিকল্পনা। সরকারি বিবৃতি অনুযায়ী, এই উদ্যানের ভিতরে বাঘ-সিংহের জন্য চারটি আলাদা জায়গা। তা ছাড়াও থাকবে সরীসৃপ বসবাসের জায়গা, পাখিরালয় ও জলাশয়। মরুভূমি, নিরক্ষীয় অঞ্চল কিংবা ক্রান্তিয় বনভূমির আদলে বিভিন্ন ধরনের পরিবেশ তৈরি করা হবে।

সাফারি তৈরির জন্য একাধিক আন্তর্জাতিক সংস্থা আগ্রহ দেখিয়েছেন বলেও জানান হরিয়ানার মুখ্যমন্ত্রী। এই সংস্থাগুলির ছকে দেয়া পরিকল্পনার মধ্যে যে কোনও একটি বেছে নেবে সরকার, জানান খট্টর। গুরুগ্রাম ও নুহ্‌ অঞ্চলে তৈরি হবে এই উদ্যান। ইতিমধ্যেই এই মর্মে বিভিন্ন অঞ্চলে সমীক্ষা শুরু করেছে ‘সেন্ট্রাল জু অথরিটি’ দাবি তার। সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত