ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ফিলিপাইনে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৪২

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২২, ০০:০০  
আপডেট :
 ২৯ অক্টোবর ২০২২, ১৬:৩৬

ফিলিপাইনে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৪২
ফিলিপাইনে বন্যা-ভূমিধসে নিহত ৪২ । ছবি : সংগৃহীত

দক্ষিণ ফিলিপাইনে ঘূর্ণিঝড় ও ভারী বৃষ্টিপাতের ফলে ভূমিধস এবং বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির একজন দুর্যোগ কর্মকর্তা।

আঞ্চলিক সরকারের মুখপাত্র ও বেসামরিক প্রতিরক্ষা প্রধান নাগুইব সিনারিম্বো এএফপিকে জানিয়েছেন, প্রবল বৃষ্টির কারণে তিন লাখ বাসিন্দার শহর কোটাবাটো জলমগ্ন হয়ে পড়ে আর এর আশপাশের গ্রামীণ জনপদগুলোতে আকস্মিক বন্যার সৃষ্টি হয়। এতে রাতের বেলা পাহাড়ি ঢলের সঙ্গে উপড়ে যাওয়া গাছ, পাথর ও কাদার স্রোত নেমে আসে।

সিনারিম্বো বলেন, নিহতদের মধ্যে ১০ জন মিন্দানাও দ্বীপের দাতু ব্লা সিনসুয়াট শহরের বাসিন্দা। অনান্য এলাকায় আরও কিছু নিখোঁজ রয়েছে বলে জানান তিনি। উদ্ধারকারীরা পার্শ্ববর্তী শহর দাতু ওডিন সিনসুয়াতে আরও তিনটি মৃতদেহ উদ্ধার করেছে।

প্রাদেশিক পুলিশ তাদের অফিসিয়াল ফেসবুক পেজে একটি ফুলে ওঠা নদীর তীরে একটি বাড়ির ধ্বংসাবশেষ ভেসে যাওয়ার এবং একটি পাথর-বিস্তৃত রাস্তার ছবি পোস্ট করেছে। অন্য একটি ছবিতে, পুলিশ উদ্ধারকারীরা একটি প্লাস্টিকের ওয়াশ টবে একটি শিশুকে নিয়ে যেতে দেখা যাচ্ছে ।

সিনারিম্বো আরও বলেছেন, বন্যার পানি বেশ কয়েকটি এলাকায় হ্রাস পেয়েছে, কিন্তু কোটাবাটো শহরের প্রায় ৯০ শতাংশ জলাবদ্ধ রয়ে গেছে এবং উজান থেকে ভারী বৃষ্টির কারণে কয়েক ঘন্টার মধ্যে আরও বন্যা হতে পারে।

আরও পড়ুন: আক্রমণের শিকার মার্কিন স্পিকার পেলোসির স্বামী

তিনি বলেন, এই সময়ে আমাদের ফোকাস উদ্ধারের পাশাপাশি বেঁচে থাকাদের জন্য কমিউনিটি রান্নাঘর স্থাপন করা, যদিও আক্রান্ত মানুষের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি।

কয়েক দশকের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র বিদ্রোহের পর মুসলিম স্ব-শাসনের অধীনে থাকা দরিদ্র অঞ্চলে বৃহস্পতিবার থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ম্যানিলার রাজ্য আবহাওয়া অফিস বলেছে যে এটি আংশিকভাবে উত্তর-পূর্বে গ্রীষ্মমন্ডলীয় ঝড় ন্যালগের কারণে হয়েছিল।

উল্লেখ্য, ফিলিপাইনে প্রতি বছর গড়ে ২০টি টাইফুন এবং ঝড় আঘাত হানে, যেখানে অনেক মানুষ ও গবাদি পশু মারা যায় এবং খামার, বাড়িঘর, রাস্তা এবং সেতু ধ্বংস হয়ে যায়। যদিও দেশটির দক্ষিণে এর প্রভাব কম ।

সূত্র: এএফপি, এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত