ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শত্রুপক্ষের মিসাইল প্রতিরোধী, এডি-১ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২২, ১৬:৫৪

শত্রুপক্ষের মিসাইল প্রতিরোধী, এডি-১ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ভারতের
বুধবার ওড়িশার উপকূলে এডি-১ মিসাইল উৎক্ষেপণ করা হয়। ছবি: সংগৃহীত

ব্যালিস্টিক মিসাইল প্রতিরোধী এডি-১ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত। শত্রুপক্ষের মিসাইল হানা ঠেকাতেই এই প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। বুধবার ওড়িশার উপকূলে এই মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে।

বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতে বলা হয়েছে, ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ( ডিআরডিও) সফলভাবে এডি-১ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ব্যালিস্টিক মিসাইল আটকাতে কার্যকরী ভূমিকা নেবে এই ক্ষেপণাস্ত্র। ওড়িশা উপকূলের এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে এই মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, এই নতুন ধরনের এডি-১ এর মাধ্যমে সমস্ত রকম মিসাইল হামলা আটকানো যাবে। তাছাড়া শত্রুপক্ষের সমস্ত বিমান হামলা ঠেকাতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। বায়ুমণ্ডলের ভিতরে বা বাইরে-যেকোনোও জায়গাতেই শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র চিহ্নিত করে ধ্বংস করতে পারে এডি-১।

মন্ত্রণালয়ের আরও জানিয়েছে, নতুন এডি-১ ক্ষেপণাস্ত্রের বেশ কিছু গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ সম্পূর্ণভাবে ভারতের মাটিতে তৈরি হয়েছে। বিশেষ করে শত্রুপক্ষের মিসাইল ধ্বংস করা বা সঠিকভাবে শত্রুপক্ষের আক্রমণকে চিহ্নিত করার র‌্যাডার।

কিছুদিন আগেই অগ্নি সিরিজের নতুন ক্ষেপণাস্ত্রের ‘অগ্নি প্রাইম’-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছিল ভারত। পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি ১ থেকে ২ হাজার কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে লক্ষে আঘাত হানতে সক্ষম।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত