রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনা চান এরদোয়ান

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২২, ০০:৩০ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ফাইল ছবি।

তুরস্ক রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনায় প্রতিশ্রুতিবদ্ধ বলে দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শনিবার তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আরটিআরের বরাত দিয়ে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, পশ্চিমা দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্র রাশিয়াকে উসকানি দিচ্ছে বলে অভিযোগ করেন এরদোয়ান। সমরখন্দ সামিটে যোগ দিতে উজবেকিস্তানে গিয়েছিলেন এরদোয়ান। 
সেখানে তিনি সাংবাদিকদের জানান, রাশিয়াকে অবিরত আক্রমণ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। রাশিয়া অবশ্য এসব আক্রমণ দারুণভাবেই প্রতিহত করছে। তবে কী ধরনের আক্রমণ, সে ব্যাপারে তিনি বিস্তারিত জানাননি। 
গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর মস্কোর ওপর নানা ধরনের কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। পাশাপাশি ইউক্রেনকে যুদ্ধ সরঞ্জাম দিয়ে সহযোগিতা করছে তারা। 
এরদোয়ান জানান, এখানে কীভাবে একটি শান্তি করিডর স্থাপন করা যায়, তা নিয়ে তারা কাজ করছেন। যেমন এর আগে তারা শস্য করিডর নিয়ে কাজ করেছেন। এর জন্য সর্বোত্তম উপায় হচ্ছে শান্তি আলোচনা করা বলে তিনি মনে করেন। এ ক্ষেত্রে ইউক্রেনের দৃষ্টিভঙ্গিটা গুরুত্বপূর্ণ। 
ন্যাটোর সদস্য তুরস্ক এ বছরের শুরুতে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনার আয়োজন করেছিল। এছাড়া কৃষ্ণ সাগরের বন্দর থেকে ইউক্রেনের শস্য রফতানি পুনরায় শুরু করার ব্যাপারে একটি চুক্তি করতে তুরস্ক ও জাতিসংঘ মধ্যস্থতা করেছিল। এরদোয়ান মনে করেন, এই চুক্তি যত দিন সম্ভব চালিয়ে যাওয়া উচিত। 

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, দখল করা ইউক্রেনের সমস্ত অঞ্চল ছেড়ে দিলেই কেবল রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা হতে পারে, তার আগে নয়।

বাংলাদেশ জার্নাল/এমএ