ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

গভীর খাদে পড়েও বেঁচে গেলেন হাতঘড়ির কল্যাণে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২২, ১৭:৪৬  
আপডেট :
 ১৬ নভেম্বর ২০২২, ১৮:০০

গভীর খাদে পড়েও বেঁচে গেলেন হাতঘড়ির কল্যাণে
হাসপাতালে ১৭ বছর বয়সী স্মিথ নীলেশ

হাতে অ্যাপল ঘড়ি থাকায় পাহাড়ের খাদে পড়ে গিয়েও প্রাণে বেঁচে গেলেন ভারতের মহারাষ্ট্রের ভিসাপুর দুর্গে ঘুরতে যাওয়া মেডিক্যাল পড়ুয়া এক শিক্ষার্থী।

অ্যাপল কোম্পানির মোবাইল অনেকেই ব্যবহার করেন । এখন আবার অনেকে ওই কোম্পানির হাতগড়িও ব্যবহার করেন। যা ‘অ্যাপল ওয়াচ’ নামে পরিচিত। এ ঘড়ি সময় জানানোর পাশাপাশি ব্যবহারকারীরর শারীরিক অবস্থার উপর নজর রাখে। সেই ঘড়ি থেকে পাওয়া তথ্য দেখে অনেকেই বড় বিপত্তি থেকে রক্ষা পেয়েছেন। এমনই একটি তথ্য উঠে এসেছে কলকাতার আন্দনবাজার পত্রিকার এক প্রতিবেদনে।

১৭ বছর বয়সী স্মিথ নীলেশ মেথা-সহ ৪ মেডিক্যাল শিক্ষার্থী ভ্রমণে গিয়েছিলেন ভারতের মহারাষ্ট্রের ভিসাপুর দুর্গে। ঘুরে ফেরার সময়, ওই চার বন্ধুর মধ্যে একজন পা পিছলে খাদে পড়ে যান পাহাড়ের উপত্যাকায়।

বহু চেষ্টা করেও বন্ধুরা তাকে রক্ষা করতে পারেনি। পাহাড় থেকে প্রায় ১৫০ মিটার গভীরে পড়ে গেলেও হঠাৎ খাদের ঢালে জমে থাকা শুকনো পাতায় আটকে যান নীলেশ। তাকে উদ্ধার করতে সঙ্গে থাকা আরও ৩ বন্ধু তখন অন্য কারও সঙ্গে যোগাযোগও করতে পারছিলেন না।

কারণ পাহাড়ে ওঠার সময় যাতে কষ্ট কম হয়, তাই তারা একটি মাত্র ব্যাগ সঙ্গে নিয়ে উঠেছিলেন এবং তার মধ্যেই ৪টি ফোন রাখা ছিল। সে ব্যাগটি ছিল নীলেশের কাছে। নীলেশ পাহাড়ের খাদে পড়ে যাওয়ায় বন্ধুরাও কী করবে ভেবে পাচ্ছিলেন না।

কিন্তু হঠাৎ করেই নীলেশের মনে পড়ে, তার হাতে থাকা অ্যাপল ঘড়িটির কথা। যার সাহায্যে ১৫০ মিটার গভীরে পড়ে গেলেও সেখান থেকে তিনি তার পরিবার এবং অন্যান্য বন্ধুদের সঙ্গে যোগাযোগ করেন। খবর পেয়ে, পরিবারের লোকজন এবং বন্ধুরা উদ্ধারকারী দলের সঙ্গে যোগাযোগ করলে, তৎক্ষণাৎ এসে তারা নীলেশকে খাদ থেকে তুলে এনে স্থানীয় হাসপাতালে ভর্তি করিয়ে দেন।

নীলেশ জানান,পাহাড় চূড়ায় ওঠার সময় কোনও সমস্যা হয়নি। কিন্তু ফেরার পথে, প্রচণ্ড বৃষ্টি হওয়ায়, রাস্তাও পিচ্ছিল হয়ে গিয়েছিলো। খাদে পড়ে গেলেও গাছের ঝরা পাতার পুরু স্তরে আটকে গিয়েছিলাম আমি। সৌভাগ্যবশত দুটি পায়ের গোড়ালির হাড় সরে যাওয়া ছাড়া নীলেশের বড় কোন ক্ষতি হয়নি বলে জানিয়েছেন চিকিৎসকরা। জানা গিছে নীলেশের অস্ত্রোপচারও সফল হয়েছে।

সুস্থ হওয়ার পর ধন্যবাদ জানিয়ে অ্যাপল সংস্থাকে একটি মেইল পাঠিয়েছে নীলেশ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত