ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৫০ মিনিট আগে
শিরোনাম

ওমানের উপকূলে তেলবাহী ট্যাঙ্কারে ড্রোন হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২২, ১৯:৩২

ওমানের উপকূলে তেলবাহী ট্যাঙ্কারে ড্রোন হামলা
তেলবাহী ট্যাঙ্কারে ড্রোন হামলা। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ওমানের উপকূলে এক ইসরায়েলি ধনকুবেরের সাথে যুক্ত একটি তেল ট্যাঙ্কারে ড্রোন হামলা হয়েছে। একজন প্রতিরক্ষা কর্মকর্তার বরাতে এই তথ্য জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

নাম প্রকাশ না করার শর্তে মধ্যপ্রাচ্যভিত্তিক প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, ওমানের উপকূলে মঙ্গলবার রাতে এই হামলার ঘটনা ঘটে বলে। তিনি আরও বলেন, তাদের কাছে প্রকাশ্যে হামলার বিষয়ে আলোচনা করার অনুমোদন নেই।

এই অঞ্চলে জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী একটি ব্রিটিশ সামরিক সংস্থা, ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস জানিয়েছে, আমরা একটি ঘটনা সম্পর্কে অবগত আছি এবং ঘটনা তদন্ত করা হচ্ছে।

ব্রিটিশ সংস্থাটি হামলার শিকার হওয়া জাহাজটিকে লাইবেরিয়ান-পতাকাবাহী তেল ট্যাঙ্কার প্যাসিফিক জিরকন হিসাবে চিহ্নিত করেছে। এই ট্যাঙ্কারটি সিঙ্গাপুর-ভিত্তিক ইস্টার্ন প্যাসিফিক শিপিং দ্বারা পরিচালিত হয়, যেটি ইসরায়েলি বিলিয়নেয়ার ইদান ওফারের মালিকানাধীন একটি কোম্পানি।

এক বিবৃতিতে ইস্টার্ন প্যাসিফিক শিপিং বলেছে, গ্যাস ও তেল বহনকারী প্যাসিফিক জিরকন ওমানের উপকূল থেকে প্রায় ১৫০ মাইল দূরে একটি ড্রোন হামলার শিকার হয়েছিল।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা জাহাজের সাথে যোগাযোগ করছি এবং কোনও আঘাত বা হতাহতে খবর পাওয়া যায়নি। কোম্পানিটি জানিয়েছে, জাহাজটির কিছু ছোটখাটো ক্ষতি হয়েছে।

যদিও কেউ তাৎক্ষণিকভাবে এই হামলার দায় স্বীকার করেনি, তবে একজন ইসরায়েলি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, এই হামলার পেছনে রয়েছে ইরান। তার দাবি, এই হামলায় ইরান একই ধরণের ড্রোন ব্যবহার করেছে যা আগে ইউক্রেনে রাশিয়াকে সরবরাহ করা হয়েছিল।

এদিকে ইরানের নুরনিউজ, যা দেশটির শীর্ষ নিরাপত্তা সংস্থার সাথে সম্পৃক্ত, হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে এবং কাতারে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের আগে একটি বিভ্রান্তি ছড়ানোর জন্য অভিযুক্ত করেছে।

সূত্র: আল-জাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত