ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৫৮ মিনিট আগে
শিরোনাম

কর জালিয়াতি মামলায় ট্রাম্প ও তার ৩ সন্তানের বিচারের তারিখ নির্ধারণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২, ১১:২৭  
আপডেট :
 ২৩ নভেম্বর ২০২২, ১১:৩৩

কর জালিয়াতি মামলায় ট্রাম্প ও তার ৩ সন্তানের বিচারের তারিখ নির্ধারণ
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার তিন সন্তানের বিরুদ্ধে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের আনা একটি কর জালিয়াতির মামলার বিচার হবে আগামী বছরের শেষের দিকে। মঙ্গলবার একজন মার্কিন বিচারক এ রায় দিয়েছেন।

মঙ্গলবার ম্যানহাটন সুপ্রিম কোর্টের বিচারপতি আর্থার এনগোরন এই মামলায় ২ অক্টোবর, ২০২৩ সালের একটি বিচারের তারিখ নির্ধারণ করেছেন। যেখানে অভিযোগ করা হয়েছে, ট্রাম্প এবং তার পরিবারের সদস্যরা কর ফাঁকি দেয়ার জন্য সম্পত্তির মূল্য কম দেখিয়েছেন।

নিউইয়র্কের শীর্ষ প্রসিকিউটর লেটিটিয়া জেমস গত সেপ্টেম্বরে ট্রাম্প, ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, এরিক ট্রাম্প, ইভাঙ্কা ট্রাম্প এবং ট্রাম্প সংস্থার বিরুদ্ধে এই মামলা করেন। মামলায় তিনি অভিযোগ করেন, তারা বছরের পর বছর ধরে কর সংগ্রহকারী, ঋণদাতা এবং বীমাকারীদের কাছে মিথ্যা বলেছে।

তিনি বলেন, ট্রাম্প এবং তার পরিবারের সদস্যরা ঋণ, বীমা সুবিধা এবং কম কর প্রদান করতে ট্রাম্পের মোট সম্পদের মূল্য সম্পর্কে জালিয়াতিপূর্ণ মিথ্যা বিবৃতি প্রদান করেছেন।

জেমস (যিনি একজন ডেমোক্র্যাট) ট্রাম্পকে কমপক্ষে ২৫০ মিলিয়ন ডলারের জরিমানা করার জন্য অনুরোধ করেছেন। এছাড়াও ট্রাম্প পরিবারকে যুক্তরাষ্ট্রে ব্যবসা পরিচালনা থেকে নিষিদ্ধ করার আবেদনও জানান তিনি।

এদিকে ৭৬ বছর বয়সী ট্রাম্প বলেছেন, মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। ২০২৪ সালে দ্বিতীয় মেয়াদে প্রসিডেন্ট পদে প্রতিদ্বন্দী হওয়া আটকাতেই তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। তিনি বারবার তা খারিজ করার চেষ্টা করেছেন।

উল্লেখ্য, ট্রাম্পের বিরুদ্ধে আগে থেকেই একাধিক ফৌজদারি, দেওয়ানী এবং কংগ্রেসনাল তদন্ত মামলা রয়েছে। যা তাকে ২০২৪ সালে দ্বিতীয় মেয়াদে প্রসিডেন্ট পদে প্রতিদ্বন্দী হওয়ার পথকে জটিল করবে। গত সপ্তাহে যার ঘোষণা করেছিলেন তিনি।

সূত্র: রয়টার্স, এএফপি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত