ইউক্রেনকে ‘গ্রে ঈগল’ ড্রোন সরবরাহের আহ্বান মার্কিন সিনেটরদের

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২, ১৩:০৪ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

গ্রে ঈগল ড্রোন। ফাইল ছবি

রাশিয়ার সাথে লড়াই করার জন্য মারাত্মক গ্রে ঈগল ড্রোন সরবরাহে ইউক্রেনের অনুরোধটি পুনর্বিবেচনা করতে বাইডেন প্রশাসনকে আহ্বান জানিয়েছেন ১৬ জন মার্কিন সিনেটরের একটি দ্বিদলীয় দল।

মঙ্গলবার সিনেটররা একটি চিঠিতে, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনকে ৩০ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছেন। যেখানে তারা ব্যাখ্যা চেয়েছেন, কেন পেন্টাগন বিশ্বাস করে, ড্রোনটি ইউক্রেনের লড়াইয়ের জন্য উপযুক্ত নয়।

বাইডেন প্রশাসন এখনও অবধি গ্রে ঈগল ড্রোনের জন্য ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। বাইডেন প্রশাসনের দাবি, ড্রোনগুলোকে গুলি করে নামানো যেতে পারে এবং এটি সংঘর্ষ আরও বাড়তে পারে। 

উল্লেখ্য, মারাত্মক গ্রে ঈগল ড্রোনটি ৮ হাজার ৮০০ মিটার (২৯ জাজার ফুট) এর উচ্চতায় ২৪ ঘন্টারও বেশি সময় ধরে উড়তে পারে। শত্রুদের বিরুদ্ধে যা একটি কার্যকর অস্ত্র হিসেবে ভূমিকা পালনে সক্ষম।

রাশিয়া ক্রমবর্ধমানভাবে তথাকথিত কামিকাজে ড্রোনের দিকে ঝুঁকছে এবং বেসামরিক অবকাঠামোতে হামলা করছে এমন যুক্তিতে, রাশিয়ার সাথে লড়াই করার জন্য  যুক্তরাষ্ট্রের কাছে শক্তিশালী ড্রোনের জন্য জোরালোভাবে আবেদন করেছে ইউক্রেন।  

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার আরও সাহায্যের জন্য আবেদন করেছেন। এছাড়াও ইউক্রেনের শক্তি অবকাঠামোতে আক্রমণ করে শীতের তাপমাত্রাকে ‘গণ ধ্বংসের অস্ত্র’ হিসাবে ব্যবহার করার জন্য রাশিয়াকে দোষারোপ করেছেন।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর