ঢাকা, সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

কিয়েভে হামলার বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২২, ১৮:৪৫  
আপডেট :
 ২৪ নভেম্বর ২০২২, ১৮:৫৩

কিয়েভে হামলার বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া
কিয়েভের অধিকাংশ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

বিদ্যুৎ অবকাঠামোকে লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলার পর কিয়েভের প্রায় ৭০ শতাংশ এলাকা বিদ্যুৎ বিহীন অবস্থায় রয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে কিয়েভে হামলার বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া। এছাড়াও বিদেশী এবং ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রগুলোর আঘাতে কিয়েভের বিদ্যুৎ অবকাঠামোর ক্ষতির জন্য অভিযুক্ত করেছে।

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কিয়েভ শহরের মধ্যে বিদ্যুৎ অবকাঠামোতে একটিও হামলা চালানো হয়নি।

মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, কিয়েভের আবাসিক এলাকায় অবস্থিত বিদেশী এবং ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ক্ষেপণাস্ত্রের আঘাতেই তাদের ক্ষতির কারন।

মন্ত্রণালয় অবশ্য স্বীকার করেছে, ইউক্রেনের সামরিক কমান্ড এবং এর সাথে যুক্ত জ্বালানি অবকাঠামোকে লক্ষ্য করে হামলা চালিয়েছে তারা।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনের নেতৃত্বের কাছে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার সব সুযোগ রয়েছে যদি তারা রাশিয়ার শর্ত পূরণ করে।

এদিকে, বুধবার বিদ্যুৎ অবকাঠামোকে লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলার পর কিয়েভের প্রায় ৭০ শতাংশ এলাকা বিদ্যুৎ বিহীন অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন শহরটির মেয়র।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো টেলিগ্রামে বলেছেন, রাশিয়ার হামলায় কিয়েভের প্রায় ৭০ শতাংশ এলাকা বিদ্যুৎ বিহীন অবস্থায় রয়েছে। তবে বিদ্যুৎ প্রকৌশলীরা যত তাড়াতাড়ি সম্ভব বিদ্যুৎ সরবরাহ পুনরায় শুরু করতে তাদের যথাসাধ্য চেষ্টা করছেন। তিনি জানিয়েছেন, ডিনিপার নদীর পূর্ব তীরে কিয়েভের প্রায় অর্ধেক অংশে পানি সরবরাহ পুনরুদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন. অন্ধকারে কিয়েভের ৭০ শতাংশ এলাকা

এছাড়াও ইউক্রেনের জেনারেল স্টাফ জানিয়েছে, রাশিয়ান বাহিনী বুধবার কিয়েভ এবং ইউক্রেনের অন্যান্য অঞ্চলে আবাসিক ভবন এবং জ্বালানি অবকাঠামোতে ব্যাপক আক্রমণ চলিয়েছে। এসময় তারা ৬৭টি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ১০টি ড্রোন হামলা করেছে ৷

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেশটির জ্বালানি অবকাঠামোতে রাশিয়ার হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ বলে নিন্দা করেছেন।

সূত্র: এএফপি

বাংলাদেশজার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত