ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

মালয়েশিয়ায় আনোয়ারের শাসনামল শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ১৩:০২  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২২, ১৩:০৬

মালয়েশিয়ায় আনোয়ারের শাসনামল শুরু
মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ে আনোয়ার ইব্রাহিম। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে কাজ শুরু করেছেন আনোয়ার ইব্রাহিম। আনোয়ার শুক্রবার সকাল ৯টায় দেশটির প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশ করেন।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টায় দেশটির রাজধানী কুয়ালালামপুরের রাজপ্রাসাদে রাজা আল-সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহের সামনে শপথ নেন তিনি।

এরআগে বৃহস্পতিবার সকালে আনোয়ার ইব্রাহিমকে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মনোনীত করেছেন দেশটির রাজা। রাজপরিবারের বৈঠকের পর, মালয়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহ ঘোষণা করেন, আনোয়ার প্রধানমন্ত্রী হবেন কারণ তার কাছে ২২২ জন সংসদ সদস্যের সংখ্যাগরিষ্ঠ সমর্থন রয়েছে।

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে বৃহস্পতিবার রাতে তার প্রথম সংবাদ সম্মেলনে, ৭৫ বছর বয়সী প্রবীণ রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহিম দেশের জন্য তার পরিকল্পনা তুলে ধরেন।

আনোয়ার বলেন, প্রধানমন্ত্রী হিসেবে তিনি কোনও বেতন নেবেন না এবং তার সরকার জাতি বা ধর্ম নির্বিশেষে সকল মালয়েশিয়ান, বিশেষ করে প্রান্তিক এবং দরিদ্রদের অধিকারের নিশ্চয়তা ও সুরক্ষা দেবে।

তিনি আরও বলেন, আমরা সুশাসন, দুর্নীতিবিরোধী অভিযান, বিচার বিভাগের স্বাধীনতা এবং সাধারণ মালয়েশিয়ানদের কল্যাণে কখনই আপস করব না।

এদিকে প্রধানমন্ত্রী হিসেবে শপথের পর আনোয়ারকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোডো, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনসহ বিশ্ব নেতারা।

গত শনিবার অনুষ্ঠিত মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে কোনো দল বা জোটই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন নিশ্চিত করতে পারেনি। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনের ফল শেষ পর্যন্ত ঝুলন্ত পার্লামেন্টে গিয়ে ঠেকে। এই পরিস্থিতিতে পরবর্তী প্রধানমন্ত্রী বাছাই করার ঘোষণা দেন, দেশটির রাজা আল-সুলতান আবদুল্লাহ।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত