৪৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আলজেরিয়ার আদালত

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ১৪:৩৪ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

জামেল বেন ইসমাইল। ফাইল ছবি

গত বছর বনে আগুন লাগানোর মিথ্যা অভিযোগে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার দায়ে ৪৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আলজেরিয়ার একটি আদালত। এছাড়াও বিনা প্যারোলে ২৮ জন আসামীকে ১০ থেকে ২ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। 

সরকারি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এপিএস জানিয়েছে, বৃহস্পতিবার দেশটির রাজধানী আলজিয়ার্সের দার এল-বেইদার আদালত, আলজেরিয়ার তিজি ওজু জেলায় ৩৮ বছর বয়সী জামেল বেন ইসমাইলকে পিটিয়ে হত্যা ও তার দেহ বিকৃত করার দায়ে ৪৯ জনকে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছে। 

আসামীদের বিরুদ্ধে অভিযোগ, গত বছরের আগস্টে দাবানলের সূত্রপাত করার জন্য ইসমাইলকে দোষী করেছিলো, যেখানে কমপক্ষে ৯০ জন নিহত হয়েছিল। প্রথমে তারা  ইসমাইলকে মারধর করে, তারপর তার গায়ে আগুন ধরিয়ে দেয়। সেসময় কেউ কেউ সেলফি তুলে সামাজিক মাধ্যমে প্রকাশ করে। মর্মান্তিক ছবিগুলো সেসময় ব্যাপকভাবে শেয়ার করা হয় এবং আলজেরিয়ায় জুড়ে ক্ষোভের জন্ম দেয়।

পরবর্তীতে জানা যায়, ইসমাইল যিনি একজন শিল্পী, প্রকৃতপক্ষে আগুন নেভাতে সাহায্য করার জন্য একটি স্বেচ্ছাসেবক হিসাবে এই অঞ্চলে গিয়েছিলেন।

উত্তর আফ্রিকার দেশটি অবশ্য ১৯৯৩ সালে শেষ মৃত্যুদণ্ড কার্যকর করার পর থেকে মৃত্যুদণ্ড কার্যকর করার উপর স্থগিতাদেশ বজায় রেখেছে, যার অর্থ সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডে আনা হবে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর