ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

কাতারে ছড়িয়ে পড়তে পারে ‘ক্যামেল ফ্লু’, সতর্ক করল ডব্লিউএইচও

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ১৯:০৬

কাতারে ছড়িয়ে পড়তে পারে ‘ক্যামেল ফ্লু’, সতর্ক করল ডব্লিউএইচও
কাতার। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

কোভিড মহামারীর ধাক্কা কাটিয়ে কাতারে আয়োজিত হয়েছে বিশ্বের অন্যতম বৃহত্তম খেলার আসর, বিশ্বকাপ ফুটবল। নিয়মবিধির তেমন কড়াকড়ি ছাড়াই আনন্দে মেতেছেন বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ক্রীড়াপ্রেমীরা। কিন্তু এই বিশ্বকাপের আসর থেকেই ছড়িয়ে পড়তে পারে সংক্রামক জ্বর, ক্যামেল ফ্লু। ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ বিয়য়ে সতর্কতা জারি করেছে।

কাতার কতৃপক্ষকে এ বিষয়ে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। কারণ প্রায় ১২ লাখ মানুষ এই মুহূর্তে রয়েছেন সেই দেশে। একবার জ্বর ছড়িয়ে পড়লে তা হু হু করে বাড়তে থাকবে বলেই আশঙ্কা।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস কিংবা মাঙ্কি পক্সের মতো ভয়াবহ ধরনের সংক্রামক এবং প্রাণঘাতী হয়ে উঠতে পারে এই ক্যামেল ফ্লু। এর বৈজ্ঞানিক নাম, মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম। মূলত মধ্যপ্রাচ্যের মরুভুমির দেশে এই রোগের প্রাদূর্ভাব দেখা যায় এবং উটের শরীর থেকেই ছড়ায় এই ক্যামেল ফ্লু। এই অসুখের প্রথম ও প্রধান লক্ষণ জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট। কিছু ক্ষেত্রে ডায়ারিয়া এবং গ্যাস্ট্রিকের মতো সমস্যাও দেখা দিতে পারে। এই রোগের মৃত্যুর হার এখনও পর্যন্ত প্রায় ৩৫ শতাংশ।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে এখনও পর্যন্ত ২ হাজার ৬০০ জন মানুষের দেহে এর সংক্রমণ পাওয়া গেছে। তবে এই রোগ নতুন নয়। গত বছরেই সৌদি আরবে প্রথম এই রোগটিকে শনাক্ত করা হয়েছিল। এখন বিশ্বকাপের আবহে ফের মাথাচাড়া দিচ্ছে সেটি।

গবেষকরা বলছেন, এটি একটি জুনোটিক ভাইরাসের সংক্রমণ, যা মানবদেহ এবং প্রাণীদেহ উভয়কেই সংক্রমিত করে। সংক্রমিত প্রাণী বা ব্যক্তির সঙ্গে প্রত্যক্ষ কিংবা পরোক্ষ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে এই ফ্লু। তাই ২০২২ বিশ্বকাপের জন্যে যারা কাতারে রয়েছেন, তারা যেন কোনও উটের কাছে না যান, সেই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সূত্র: ডেইলি মেইল, দ্য ওয়াল

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত