ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

নতুন করে রাশিয়ান হামলার বিষয়ে সতর্ক করেছেন জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ১৩:২০  
আপডেট :
 ২৮ নভেম্বর ২০২২, ১৩:২৬

নতুন করে রাশিয়ান হামলার বিষয়ে সতর্ক করেছেন জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে নতুন করে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে সতর্ক করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই পরিস্থিতিতে ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী এবং নাগরিকদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন।

রোববার কিয়েভ এবং তার আশেপাশের এলাকায় প্রচুর তুষারপাত হয়েছে এবং তাপমাত্রা ক্রমান্বায়ে হিমাঙ্কের নীচে নেমে যাচ্ছে, যেখানে বসবাসরত লাখ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে ৷ আর মধ্যেই আবারও হামলার আশঙ্কা জানিয়েছেন জেলেনস্কি।

কিয়েভের সিটি কর্তৃপক্ষ বলেছে, কর্মীরা বিদ্যুৎ,পানি এবং তাপ পুনরুদ্ধার সম্পূর্ণ করার কাছাকাছি, কিন্তু ইউক্রেনের গ্রিড অপারেটর ইউক্রেনারগো শনিবার বলেছে, বিদ্যুৎ উৎপাদনকারীরা সারাদেশে প্রয়োজনে মাত্র তিন-চতুর্থাংশ চাহিদা মেটাতে সক্ষম হয়েছে। এই পরিস্থিতিতে, ব্ল্যাকআউট অব্যাহত থাকবে এবং বিদ্যুতের সীমিত ব্যবহারের আহ্বান জানিয়েছে ইউক্রেনারগো।

রোববার জেলেনস্কি তার রাতের ভিডিও ভাষণে বলেন, আমরা বুঝতে পারছি, সন্ত্রাসীরা (রাশিয়া) নতুন করে হামলার পরিকল্পনা করছে এবং যতক্ষণ তাদের কাছে ক্ষেপণাস্ত্র থাকবে, দুর্ভাগ্যবশত তারা শান্ত হবে না। তিনি সতর্ক করে বলেন, আগামী সপ্তাহটি আগের সপ্তাহের মতো কঠিন হতে পারে।

জেলেনস্কি আরও বলেন, আমাদের প্রতিরক্ষা বাহিনী প্রস্তুত হচ্ছে। পুরো দেশ প্রস্তুত হচ্ছে। আমরা আমাদের অংশীদারদের সাথে সহ সমস্ত পরিস্থিতিতে কাজ করেছি।

এদিকে জেলেনস্কির দাবির বিষয়ে মস্কো থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গত বুধবার রাশিয়ার সর্বশেষ বোমাবর্ষণ এখন পর্যন্ত শক্তি অবকাঠামোর ওপর সবচেয়ে বেশি ক্ষতি করেছে, যার ফলে ইউক্রেনের লক্ষাধিক মানুষ বিদ্যুৎ-পানির অভাবে রয়েছে। তবে রাশিয়া বলেছে, তারা বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায় না। অন্যদিকে ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, মস্কোর শক্তি অবকাঠামোর উপর হামলা কিয়েভের আলোচনায় অনিচ্ছুক হওয়ার ফলাফল।

কিয়েভ কতৃপক্ষ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে একটি বিবৃতিতে বলেছে, কিয়েভ ও আশেপাশের এলাকায় তুষারপাত অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে এবং আগামী সপ্তাহ পর্যন্ত তাপমাত্রা হিমাঙ্কের নিচে থাকবে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত