ঢাকা, বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

চীনে টানা পঞ্চম দিনের মত রেকর্ড করোনা সংক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ১৬:০২

চীনে টানা পঞ্চম দিনের মত রেকর্ড করোনা সংক্রমণ
চীনে গণহারে কোভিড পরীক্ষা করা হচ্ছে। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

চীনে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। পরপর পঞ্চম দিনের মত প্রায় ৪০ হাজারের কাছাকাছি করোনা সংক্রমণ শণাক্ত হয়েছে দেশটিতে।

সোমবার চীনের ন্যাশনাল হেলথ ব্যুরো প্রকাশিত তথ্য অনুযায়ী, রোববার চীনে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪০ হাজার ৩৪৭ জন, যা গত দুইবছরে সর্বোচ্চ রেকর্ড। গত পাচদিন ধরে আক্রান্তের সংখ্যা এভাবেই ক্রমশ বাড়ছে। রোববার নতুন আক্রান্তের মধ্যে ৩৬ হাজার ৫২৫ জনের কোনও উপসর্গ নেই বলে জানিয়েছে চীনের স্বাস্থ্য কমিশন। এরআগে শনিবার ও শুক্রবার যথাক্রমে চীনে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৩৯ হাজার ৭৯১ জন ও ৩৫ হাজার ১৮৩ জন।

এদিকে, শনিবার দেশটিতে একজনের মৃত্যুও হলেও রোববার করোনায় মৃত্যুশূন্য ছিল। দেশটি করোনায় মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ৫ হাজার ২৩৩ জনে দাড়িয়েছে। আর করোনা আক্রান্তের মোট সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩ লাখ ৪৭ হাজার ছাঁড়িয়েছে।

চীনের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, দেশটি করোনভাইরাস উত্থানের পর থেকে সবচেয়ে জটিল এবং মারাত্মক বিরোধী মহামারী পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। তবে বিদেশ থেকে আসা সংক্রমণ নয়, এই সংক্রমণ ছড়িয়েছে দেশের অভ্যন্তরেই।

বেইজিং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর ডেপুটি ডিরেক্টর লিউ জিয়াওফেং বলেছেন, চীন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সবচেয়ে সংকটময় এবং কঠিন মুহুর্তে রয়েছে।

এদিকে চীনের এই করোনা সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ নিয়েছে প্রশাসন। সংক্রমণ ঠেকাতে বেইজিংয়ে আংশিক লকডাউন, গণ কোভিড পরীক্ষা ও চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আর তাতে ক্রমশ ক্ষুব্ধ হচ্ছেন মানুষজন। রাজধানী বেইজিং সহ জিনজিয়াং ও সাংহাইয়ে সরকারের কোভিড নীতির বিরুদ্ধে রাস্তায় নেমেছেন অনেক মানুষ।

কোভিডের প্রথম ঢেউ থেকেই চীনের জিরো কোভিড নীতি গ্রহণ করেছিলো কতৃপক্ষ। ঠিক একই উপায়ে ফের সংক্রমণ নিয়ন্ত্রণের প্রচেষ্টায় চীন। বেইজিংয়ের জিরো কোভিড নীতি অধীনে অল্প সংখ্যক সংক্রমণেও লকডাউন করা হচ্ছে একটা শহর। আর সংক্রমিতের সঙ্গে কেউ সংস্পর্শে আসলে তাদেরও কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। এর ফলে সেদেশের উৎপাদনেও যথেষ্ট ব্যাঘাত ঘটেছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত