ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানের সেনাপ্রধান হলেন আসিম মু‌নির

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ০৬:৪১

পাকিস্তানের সেনাপ্রধান হলেন আসিম মু‌নির
পাকিস্তানের নতুন সেনাপ্রধান। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের নতুন সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরের কাছে আনুষ্ঠানিকভাবে সেনাপ্রধানের দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন বিদায়ী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। খবর এনডিটিভির।

মঙ্গলবার (২৯ নভেম্বর) রাওয়ালপিন্ডির জেনারেল হেডকোয়ার্টারে আসিম মুনিরের হাতে ক্ষমতা হস্তান্তরের ‘প্রতীকি পদমর্যাদামূলক ক্ষুদ্র লাঠি’ তুলে দেন জেনারেল বাজওয়া। এরমাধ্যমে আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের সেনাপ্রধান হন মুনির। গত ২৪ নভেম্বর সেনাপ্রধান হিসেবে নিয়োগ পান তিনি।

বিদায়ী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে বলেন, আমি নিশ্চিত সেনাপ্রধান হিসেবে আসিম মুনিরের নিয়োগ সেনাবাহিনী ও দেশের জন্য ইতিবাচক হবে।

তিনি আরও বলেন, আসিম মুনির একজন পেশাদার এবং যোগ্য সামরিক অফিসার। আমার বিশ্বাস আসিম মুনিরের অধীনে সেনাবাহিনী পাকিস্তানকে আরও বেশি সুরক্ষিত রাখতে পারবে।

জেনারেল জাভেদ বাজওয়া ছয় বছর সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। সম্প্রতি তিনি ইমরান খান ও তার সমর্থকদের সমালোচনার মুখে পড়েছেন। ইমরান ও তার সমর্থকদের দাবি, গত এপ্রিলে পার্লামেন্টে আস্থাভোটে পিটিআই প্রধানের পরাজয়ে সেনাবাহিনীর ভূমিকা ছিলো। সেনাবাহিনী বরাবর এ ধরনের ভূমিকার কথা অস্বীকার করে আসছে।

ইমরান খানের সিনিয়র উপদেষ্টা আসাদ উমর মঙ্গলবার (২৯ নভেম্বর) এক টুইট বার্তায় বলেন, জেনারেল আসিম মুনিরের প্রথম অগ্রাধিকার হবে দেশ ও সামরিক নেতাদের শ্রদ্ধা ও ভালোবাসার সম্পর্ক ফিরিয়ে আনা।

পাকিস্তানের নতুন সেনাপ্রধান নিয়োগ নিয়ে কয়েকদিন ধরেই গুঞ্জন চলছিলো। এসব কিছুর অবসান ঘটিয়ে আসিম মুনিরকে নতুন প্রধান হিসেবে মনোনীত করেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এর আগে তিনি পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টিলিজেন্স (আইএসআই) এবং মিলিটারি ইন্টিলিজেন্সে (এমআই) কাজ করেছেন।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত