ঢাকা, বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

চীনের গুয়াংজুতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ১২:৫১  
আপডেট :
 ৩০ নভেম্বর ২০২২, ১৩:২৯

চীনের গুয়াংজুতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ
গুয়াংজুতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

চীনে সরকারের কঠোর কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে সম্প্রতি দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। নতুন করে চীনের দক্ষিণাঞ্চলের মেগাসিটি গুয়াংজুতে মঙ্গলবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত বিক্ষোভ করে স্থানীয়রা। এসময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে, গ্রেপ্তার করা হয় বেশ কয়েকজনকে।

সামাজিক মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, মঙ্গলবার রাতে গুয়াংজুর হাইজু জেলার একটি রাস্তায় নেমে সরকারের কঠোর কোভিড ব্যবস্থার বিক্ষোভ শুরু করে কয়েকশ বিক্ষোভকারী। নিরাপত্তা কর্মীরা ব্যারিকেড দিয়ে তাদের বাধা দেয়ার চেষ্টা করে। এসময় বিক্ষোভকারীদের পুলিশের দিকে জিনিসপত্র ছুড়ে মারতে দেখা যায়, পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারগ্যাস ছুড়ে পুলিশ। পরে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হয়।

চেন নামের একজন গুয়াংজু বাসিন্দা বুধবার এএফপিকে বলেছেন, তিনি হাইজু জেলার হাইজু গ্রামে প্রায় ১০০ জন পুলিশ অফিসারকে একত্রিত হতে দেখেছেন এবং মঙ্গলবার রাতে অন্তত তিনজনকে গ্রেপ্তার করতে দেখেছেন।

গত সপ্তাহে উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলের উরুমকিতে একটি তালাবদ্ধ ভবনে আগুন লেগে ১০ জন নিহত হওয়ার পর চীনের বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়েছে। এই ঘটনায় ধরপাকড় শুরু করেছে চীনের নিরাপত্তা বাহিনী।

এদিকে, চীনে শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেয়া জনসাধারণকে গ্রেপ্তার না করতে সোমবার বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ মানবাধিকার দপ্তরের মুখপাত্র জেরামি লরেন্স সাংবাদিকদের বলেন, আমরা বিক্ষোভের প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রে আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং মান অনুসরণে চীনা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। জনগণের শান্তিপূর্ণ মতামত প্রকাশের জন্য তাদেরকে নির্বিচারে আটক করা উচিৎ হবে না।

এছাড়াও চীনের সাম্প্রতিক বিক্ষোভ নিয়ে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেন, চীনা জনগণের শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে সমর্থন করে ওয়াশিংটন।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত