ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠনের সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ১৯:৫১

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠনের সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের
রাশিয়ার হামলার পর ইউক্রেনের একটি শহর। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের আগ্রাসনের পর থেকে রাশিয়ার সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত ও বিচারের জন্য জাতিসংঘের সমর্থনে একটি ট্রাইব্যুনাল গঠনের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন বলেছেন, আমরা এই বিশেষ আদালতের জন্য সম্ভাব্য ব্যাপক আন্তর্জাতিক সমর্থন পেতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ শুরু করতে প্রস্তুত।

তিনি বলেন, হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) মানবতার বিরুদ্ধে কথিত অপরাধের জন্য নিজস্ব তদন্ত শুরু করেছে, কিন্তু ইউক্রেনে আগ্রাসনের বিচার করার এখতিয়ার নেই। তাই আমরা রাশিয়ার আগ্রাসনের অপরাধের তদন্ত ও বিচারের জন্য জাতিসংঘের দ্বারা সমর্থিত একটি বিশেষ আদালত গঠনের প্রস্তাব করছি।

ইউক্রেনের পক্ষ থেকে বরাবরই অভিযোগ করা হয়েছে, বেসামরিক এলাকায় বোমা, বেসামরিক মানুষজনকে অত্যাচার, যৌন নির্যাতন ও হত্যা করেছে রুশবাহিনী। তবে বেসামরিকদের লক্ষ্য করে হামলার অভিযোগ বরাবরই অস্বীকার করেছে রাশিয়া।

এই অভিযোগের ভিত্তিতে গত মে মাসে ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর যুদ্ধাপরাধের প্রমাণ খুঁজতে উচ্চ পর্যায়ের তদন্ত দল গঠন করে জাতিসংঘের কাউন্সিল অব ইনকোয়ারি (সিওআই)।

এই দলের তিনজন তদন্তকারী সেসময় সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদকে প্রথমবার মৌখিকভাবে তাদের অভিমত জানিয়েছেন। তারা জানান, ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির চেরনিহিভ, খারকিভ ও সুমি সহ ১৬টি শহর ও বসতিতে অঞ্চলে বিভিন্ন ঘটনা সরেজমিন তদন্ত করা হয়েছে। প্রাথমিক তদন্ত শেষে এসব অঞ্চলে রুশবাহিনীর যুদ্ধাপরাধের প্রমাণ তাদের হাতে এসেছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত