ঢাকা, বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

একাত্তরের মুক্তিযুদ্ধে ব্যর্থতার কারণ রাজনৈতিক নয়, সামরিক: বিলাওয়াল ভুট্টো

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৯:৩২

একাত্তরের মুক্তিযুদ্ধে ব্যর্থতার কারণ রাজনৈতিক নয়, সামরিক: বিলাওয়াল ভুট্টো
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

সম্প্রতি পাকিস্তানের সেনাপ্রধানের পদ থেকে অবসর নিয়েছেন জেনারেল কামার জাভেদ বাজওয়া। গত ২৪ নভেম্বর নিজের বিদায়ী ভাষণে তিনি দাবি করেছিলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় ছিল রাজনৈতিক ব্যর্থতা। তবে বাজওয়ার এই দাবি মানতে পারছেন না পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। বিলাওয়াল দাবি করেছেন, সামরিক ব্যর্থতার কারণেই তৎকালীন পূর্ব পাকিস্তান হাতছাড়া হয়েছিল।

বিদায়ী ভাষণে বাজওয়া দাবি করেছিলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় ছিল রাজনৈতিক ব্যর্থতা। এতে সেনাবাহিনীর কোনও হাত ছিল না বলেই দাবি বিদায়ী সেনাপ্রধানের।

ভাষণে বাজওয়া আরও দাবি করেন, এই যুদ্ধে ৯২ হাজার নয় ৩৪ হাজার পাকিস্তানি সেনা লড়াই করেছিলো। তিনি জানান, ভারতের ২ লাখ ৫০ হাজার সেনা ও ২ লাখ সদস্যের মুক্তিবাহিনীর কাছে এই সেনার সংখ্যা একেবারেই নগণ্য ছিলো। তবে পাকিস্তান সেই সেনাদের যোগ্য সম্মান দিতে পারেনি এখনও। তিনি এই বিষয়টিকে বড় অবিচার বলে আখ্যা দিয়েছেন।

বুধবার বাজওয়ার এই বক্তব্যের পালটা জবাব দিলেন পাকিস্তানের তৎকালীন নেতা জুলফিকার আলি ভুট্টোর নাতি ও দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো।

পাকিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম দ্য ডনের প্রতিবেদন বলা হয়েছে, বুধবার তার দল পিপিপির ৫৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত নিশতার পার্কের সমাবেশে বিলাওয়াল বলেন, যখন জুলফিকার আলি ভুট্টোর হাতে ক্ষমতা এসেছিল ততক্ষণে দেশটির জনগণের মানসিক ভাবে যুদ্ধ হার হয়েছে। কিন্তু জাতিকে পুনর্গঠন করে, সেই হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে ছিলেন তিনি।

বিলাওয়াল আরও বলেন, যুদ্ধ শেষে শ্রত্রুপক্ষের হাতে বন্দি ৯০ হাজার সেনাকে ফেরানোর ব্যবস্থা করেন জুলফিকার আলি ভুট্টো, যারা সামরিক ব্যর্থতার কারণে যুদ্ধবন্দী হয়েছিলেন। সেই ৯০ হাজার সৈন্য তাদের পরিবারের সাথে পুনরায় মিলিত হয়েছিল। আর সবই সম্ভব হয়েছে রাজনীতির কারণে, সামরিক কারণে নয়।

সূত্র: ডন

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত