ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

উত্তর কোরিয়ার ওপর জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ১৫:৩৭  
আপডেট :
 ০২ ডিসেম্বর ২০২২, ১৫:৪১

উত্তর কোরিয়ার ওপর জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে উত্তর কোরিয়া। ফাইল ছবি

ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে নতুন করে নিষেধাজ্ঞার কবলে পড়েছে উত্তর কোরিয়া। জাপান, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র দেশটির কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে । তাদের দাবি, পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সমগ্র বিশ্বের জন্য মারাত্মক ঝুঁকি সৃষ্টি করেছে।

মার্কিন ট্রেজারি বিভাগ বৃহস্পতিবার নিষেধাজ্ঞার আওতায় ব্যক্তিদের নাম প্রকাশ করেছে। তারা হলেন উত্তর কোরিয়ার যুদ্ধাস্ত্র শিল্প বিভাগের সহ-পরিচালক এবং পরিচালক, জন ইল হো, ইউ জিন। এছাড়াও কোরিয়ান পিপলস আর্মি জেনারেল পলিটিক্যাল ব্যুরোর ডিরেক্টর কিম সু গিল ও রয়েছেনি এই তালিকায়। তাদের প্রত্যেককেই গত এপ্রিলে নিষেধাজ্ঞা দিয়েছিলো ইউরোপীয় ইউনিয়ন।

নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের মার্কিন ভিত্তিক যেকোন সম্পদ জব্দ করবে এবং তাদের সাথে যেকোনও লেনদেন স্থগিত করবে।

এদিকে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়, উত্তর কোরিয়ার আটটি সংস্থা ও সাত ব্যক্তির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা করেছে।

অন্যদিকে জাপান নতুন করে উত্তর কোরিয়ার তিনটি প্রতিষ্ঠান এবং এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, লাজারাস গ্রুপ সহ তিনটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, যেটি সাইবার হামলা চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

সর্বশেষ নিষেধাজ্ঞাগুলো উত্তর কোরিয়ার ১৮ নভেম্বরের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরেই দেয়া হয়েছে, যা এই বছর ৬০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের রেকর্ডের অংশ।

এরআগে, উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের আবেদন করে এই তিন দেশ, তবে চীন এবং রাশিয়ার হস্তক্ষেপে পন্ড হয়ে যায়। বিপরীতে এবার দেশগুলো উত্তর কোরিয়ার ওপর ব্যক্তিগত ভাবে নিষেধাজ্ঞা আরোপ করলো।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত