ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

পদ্মভূষণ পেলেন গুগলের সিইও সুন্দর পিচাই

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১৮:২০

পদ্মভূষণ পেলেন গুগলের সিইও সুন্দর পিচাই
সুন্দরকে পদ্মভূষণ সম্মান তুলে দেন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু।
আন্তর্জাতিক ডেস্ক

ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পেলেন গুগল এবং অ্যালফাবেটের প্রধান নির্বাহী সুন্দর পিচাই। ব্যবসা এবং শিল্প বিভাগে পিচাইয়ের অবদানের জন্য তাকে এই সম্মানে ভূষিত করল ভারত সরকার।

শুক্রবার সান ফ্রান্সিসকোতে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সুন্দরকে এই সম্মান তুলে দেন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। তিনি বলেন,সুন্দরের যাত্রা অনুপ্রেরণামূলক। উদ্ভাবনী শক্তিতে বিশ্বব্যাপী ভারতীয় প্রতিভার এক উজ্জ্বল প্রকাশ তিনি।

টুইটারে সিন্ধু লেখেন, সান ফ্রান্সিসকোয় গুগলের সিইও সুন্দর পিচাইকে পদ্মভূষণ হস্তান্তর করতে পেরে আমরা আনন্দিত। মাদুরাই থেকে মাউন্টেন ভিউ পর্যন্ত তার অনুপ্রেরণামূলক যাত্রা ভারত-যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক এবং প্রযুক্তিগত সম্পর্ককে শক্তিশালী করেছে। তিনি বিশ্বব্যাপী উদ্ভাবনে ভারতীয় প্রতিভার অবদানকে নিশ্চিত করেছেন।

ভারত সরকারের এই সম্মাননায় ভূষিত হয়ে এই ভারতীয় বংশোদ্ভূত তার ব্লগে লেখেন, এই সম্মানের জন্য ভারত সরকার এবং প্রতিটি ভারতবাসীর কাছে আমি কৃতজ্ঞ। যে দেশ আমায় তৈরি করেছে, তার কাছে এমন সম্মান পাওয়া বিরাট ব্যাপার।

তিনি বলেন, ভারত আমার জীবনের একটা অংশ। যেখানেই যাই, এ দেশ আমার বুকে থাকে। আমি ভাগ্যবান যে, এমন একটি পরিবারে জন্মেছি যারা শিক্ষার উপর আলাদা গুরুত্ব দিতেন। আমি কৃতজ্ঞ আমার বাবা-মায়ের কাছে। আমার ভবিষ্যতের জন্য অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে তাদের।

পিচাই আরও বলেন, ভারত এবং গুগল সংস্থার মধ্যে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমার উদ্যোগ অব্যাহত থাকবে।

সুন্দর পিচাই ওরফে পিচাই সুন্দর রাজনের জন্ম ১৯৭২ সালের ১২ জুলাই। তামিলনাড়ুর মাদুরাইয়ে তার পৈতৃক বাড়ি। ২০০৪ সালে গুগলে যাত্রা শুরু হয়েছিল। প্রথমে গুগল ক্রোম, ক্রোম ওএস ইত্যাদি নিয়ে কাজ শুরু করেন তিনি। ২০১৯ সালে গুগল এবং অ্যালফাবেটের সিইও নিযুক্ত হন।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত