ঢাকা, মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইন্দোনেশিয়ার জাভায় অগ্ন্যুৎপাত, সুনামির আশঙ্কা জাপানের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ১৫:৪৪  
আপডেট :
 ০৪ ডিসেম্বর ২০২২, ১৫:৪৯

ইন্দোনেশিয়ার জাভায় অগ্ন্যুৎপাত, সুনামির আশঙ্কা জাপানের
মাউন্ট সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরি থেকে রোববার মধ্যরাতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।ইতোমধ্যে অগ্ন্যুৎপাত এলাকা থেকে দূরে থাকার জন্য বাসিন্দাদের সতর্ক করেছে কর্তৃপক্ষ।

সামাজিক মাধ্যমে পোস্ট করা ভিডিওতে ধেয়ে আসা ছাইয়ের মেঘ থেকে দ্বীপের মানুষজনকে পালাতে দেখা গেছে। কোন কোন জায়গায় ছাইয়ের মেঘে সূর্য সম্পূর্ণ ঢাকা পড়ে যাওয়ায় সবকিছু ঘন অন্ধকারে ছেয়ে গেছে। এয়ারলাইন্সগুলোকে ছাই-এর মেঘের কারণে সতর্ক করে দেয়া হয়েছে। বলা হচ্ছে এই ছাই ৫০ হাজার ফুট পর্যন্ত উপরে উঠে যেতে পারে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা বিএনপিবি জানিয়েছে, লাভা প্রবাহের ঝুঁকির কারণে অগ্ন্যুৎপাত কেন্দ্রের ৫ কিলোমিটারের মধ্যে না যাওয়ার জন্য বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। বিশাক্ত ধোঁয়া থেকে বাচঁতে মাস্ক পড়ার নির্দেশনা দেয়া হয়েছে, ইতোমধ্যে স্থানীয় বাসিন্দাদের মাস্ক বিতরণ করেছে কর্তৃপক্ষ।

এদিকে জাপানের আবহাওয়া এজেন্সি জানিয়েছে, অগ্নুৎপাতের পরে সেখানে সুনামির সম্ভাবনা রয়েছে, যা পর্যবেক্ষণ করছে তারা। তবে সুনামির ঝুঁকি নিয়ে জাপানের সতর্কবার্তায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানায়নি বিএনপিবি।

বিএনপিবি এক বিবৃতিতে বলেছে, আগ্নেয়গিরির কার্যকলাপ বর্তমানে তৃতীয় স্তরে রয়েছে, যা সর্বোচ্চ স্তরের একধাপ নীচে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ার বিশ্বব্যাপী সবচেয়ে ১৪২টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে, যেগুলোতে প্রায়ই অগ্নুৎপাত ঘটে। দেশটির বেশিভাগ জনসংখ্যা আগ্নেয়গিরির কাছাকাছি অবস্থান করে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত