ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

শীতে ইউক্রেন যুদ্ধের গতি হ্রাস পেয়েছে: মার্কিন গোয়েন্দা সংস্থা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ১৮:৩৭

শীতে ইউক্রেন যুদ্ধের গতি হ্রাস পেয়েছে: মার্কিন গোয়েন্দা সংস্থা
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

শীত শুরু হওয়ার ষাথে সাথে ইউক্রেনে যুদ্ধের গতি হ্রাস পেয়েছে এবং আগামী কয়েক মাসে যুদ্ধের ধীর গতি অব্যাহত থাকবে বলে মনে করে মার্কিন গোয়েন্দা সংস্থা।

শরিবার ক্যালিফোর্নিয়ায় বার্ষিক রিগান ন্যাশনাল ডিফেন্স ফোরামে জাতীয় মার্কিন গোয়েন্দা সংস্থার পরিচালক এভ্রিল হেইনস বলেন, আমরা ইতিমধ্যেই সংঘাতের এক ধরনের হ্রাসের গতি দেখছি এবং আমরা আশা করছি আগামী কয়েক মাস এটি অব্যাহত থাকতে পারে। তবে জ্বালানি অবকাঠামোতে আক্রমণ সত্ত্বেও ইউক্রেনের প্রতিরোধ করার ইচ্ছা কমে যাওয়ার কোনো প্রমাণ তারা দেখছেন না।

তিনি বলেন, ইউক্রেনীয় এবং রাশিয়ান উভয় সামরিক বাহিনী শীতের পরে পাল্টা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। সেই সময়সীমার মধ্যে ইউক্রেনীয়রা আরও গতিশীল হয়ে উঠবে বলে আশা করি।

ইউক্রেনের জ্বালনি এবং অন্যান্য বেসামরিক অবকাঠামোতে রাশিয়ান হামলার প্রভাব সম্পর্কে জিজ্ঞাসা করা হলে হেইনস বলেছিলেন, মস্কোর লক্ষ্য ছিল আংশিকভাবে ইউক্রেনীয়দের প্রতিরোধের ইচ্ছাকে দুর্বল করা। তবে এই মুহূর্তে এমন কোনও প্রমাণ দেখা না গেলেও কিয়েভের অর্থনীতি খুব খারাপভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

হেইনস দাবি করেন, ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর অগ্রতি সর্ম্পকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবগত রয়েছেন কিনা সন্দেহ রয়েছে। আমাদের কাছে স্পষ্ট নয় যুদ্ধে এই পর্যায়ে রুশ বাহিনী কতটা চ্যালেঞ্জের মধ্যে তার একটি সম্পূর্ণ চিত্র রয়েছে কিনা। যেখানে আমরা তাদের গোলাবারুদের ঘাটতি দেখতে পাচ্ছি, এছাড়াও মনোবল, রসদ সরবরাহ সহ বিভিন্ন সমস্যা সম্মুখীন হচ্ছে রুশ বাহিনী।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত