ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

গুজরাটের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোট চলছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২২, ১৪:৪০  
আপডেট :
 ০৫ ডিসেম্বর ২০২২, ১৪:৫২

গুজরাটের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোট চলছে
বিধানসভা নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোট দিচ্ছেন গুজরাটের ভোটাররা। ছবি: সংগৃহীত

ভারতের গুজরাট রাজ্যের বিধানসভা নিবার্চনের দ্বিতীয় পর্বে ১৪টি জেলার ৯৩ আসনের নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হবে। এরআগে গত ১ ডিসেম্বর প্রথম পর্বে ১৯টি জেলার ৮৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, গুজরাটের মধ্য ও উত্তরের ১৪টি জেলা জুড়ে এই ৯৩টি আসন রয়েছে। যেখানে ক্ষমতাশীন বিজেপি, কংগ্রেস এবং আম আদমি পার্টি-সহ ছোটবড় ৬১টি রাজনৈতিক দলের মোট ৮৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে গুজরাট বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায় আহমেদাবাদের রানিপে গিয়ে ভোট দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভোট দিতে সোমবার সকাল সাড়ে ৯ টায় রানিপের নিশান পাবলিক স্কুলে পৌঁছান মোদী।

ভোট দিয়ে বেরিয়ে এসে প্রধানমন্ত্রী মোদী বলেন, যে ভাবে নির্বাচন হচ্ছে, তা একটি দৃষ্টান্ত তৈরি করেছে। এত সুন্দর এবং স্বচ্ছ ভাবে নির্বাচন পরিচালনার জন্য আমি নির্বাচন কমিশনকেও আন্তরিক ভাবে ধন্যবাদ জানাচ্ছি।

দ্বিতীয় দফার ভোটে প্রধানমন্ত্রীর পাশাপাশি ভোট দিয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গুজরাতের দীর্ঘ তিন দশকের শাসন টিকিয়ে রাখতে মরিয়া শাসকদল বিজেপি। তবে সমানে সমানে লড়াই করছে আম আদমি পার্টি ও কংগ্রেস। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস বিজেপির বিরুদ্ধে উল্লেখ্যযোগ্যভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল সেখানে। এবার একাধিক নির্বাচনী প্রচার, গুজরাটের মানুষকে দেওয়া একাধিক প্রতিশ্রুতি কতটা ভোটবাক্সে প্রভাব ফেলবে তাই দেখার পালা।

আগামী ৮ ডিসেম্বর গুজরাট বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষিত হবে। সেদিনই জানা যাবে বিজেপি নিজেদের তিন দশকের শাসন টিকিয়ে রাখতে পারবে নাকি বিজেপির পুরনো দুর্গে ভাঙন ধরাবে অন্যান্য দল।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত