ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

তাজমহল নিয়ে জনস্বার্থ মামলায় বিরক্ত ভারতীয় সুপ্রিম কোর্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২, ১৯:৩৮

তাজমহল নিয়ে জনস্বার্থ মামলায় বিরক্ত ভারতীয় সুপ্রিম কোর্ট
তাজমহল। ছবি: সংগৃহীত

তাজমহলের ইতিহাস সংক্রান্ত মামলা নিয়ে বিরক্ত ভারতের সুপ্রিম কোর্ট। তাজমহল নিয়ে বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে, সঠিক ইতিহাস পড়ানো হোক, এই দাবিতে জনস্বার্থ মামলা করেন সুরজিৎ সিং যাদব নামের একব্যক্তি। সেই আবেদন বাতিল করে কড়া মন্তব্য করলেন দুই বিচারপতি। তাদের মন্তব্য ইতিহাস খোঁজা আমাদের কাজ নয়, আর্কিওলজিক্যাল সার্ভেতে যান।

জনৈক সুরজিৎ সিং যাদবের অভিযোগ, ভারতের ইতিহাস বই ও পাঠ্যবইতে তাজমহল সংক্রান্ত অনেক ভুল তথ্য় রয়েছে। সরকারকে ওই তথ্য় মুছে ফেলার নির্দেশ দিক সুপ্রিম কোর্ট এবং তাজমহলের বয়স জানতে তদন্ত করুক এএসআই, এই দাবিতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন মামলাকারী।

এই মামলা শুনানিতে মঙ্গলবার বিচারপতি এমআর শাহ ও বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চ জানায়, আমরা এখানে নতুন করে ইতিহাস ঘাঁটতে বসে নেই। ইতিহাস গতিশীল, তার গতিশীল থাকতে দিন। আবেদন খারিজ করা হল। তবে মামলাকারী আর্কিওলজিক্য়াল সার্ভেতে যেতেই পারেন।

এদিকে, তাজমহল নিয়ে বিশদ গবেষণা করেছেন বলে দাবি করেন যাদব। তার গবেষণায় উঠে এসেছে, যেখানে মুঘল সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজকে সমাধিস্থ করা হয়েছে সেখানে আগে থেকেই সুদ্শ ও বিশাল প্রাসাদ ছিল।

তিনি আরও দাবি করেছেন, শাহজাহান তাজমহলের স্থপতির নাম কখনই উল্লেখ করেননি। এটা প্রমাণ করে যে রাজা মান সিংয়ের প্রাসাদটা কখনওই পুরোপুরি ধ্বংস হয়নি। কিছুটা আধুনিকীকরণ করা হয়েছিল মাত্র। সেটাই তাজমহলের বর্তমান চেহারা নিয়েছে। আর তাই শাহজাহানের কোনও লেখায় তাজমহলের স্থপতির নাম পাওয়া যায়নি।

এছাড়াও তাজমহল যে শাহজাহানই তৈরি করিয়েছিলেন, এর কোনও বিজ্ঞানসম্মত প্রমাণ নেই। আসল ইতিহাস জানতে তাজমহলের বন্ধ থাকা ঘরের দরজাগুলি খুলে দেয়ার আহ্বানও জানিয়েছিলেন তিনি।

সূত্র: হিন্দুস্তান টাইমস, সংবাদ প্রতিদিন

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত