ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা খারিজ করল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২২, ১৭:৩২  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০২২, ১৭:৩৮

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা খারিজ করল যুক্তরাষ্ট্র
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ফাইল ছবি

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মামলা খারিজ করেছে মার্কিন ফেডারেল আদালত। যেহেতু সৌদি যুবরাজ এখন সৌদি আরবের প্রধানমন্ত্রীর পদে রয়েছেন সুতরাং যুক্তরাষ্ট্রের প্রচলিত আইন অনুযায়ী নিজের পদাধিকারবলেই এই মামলা থেকে দায়মুক্তির যোগ্য, এমন বিবেচনায় মঙ্গলবার এ মামলাটি খারিজ করে দিয়েছেন বিচারক।

২০১৮ সালের ২ অক্টোবর বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়ে নিখোঁজ হন খাশোগি। পরে জানা যায়, তাকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করে লাশ টুকরো টুকরো করে পুড়িয়ে ফেলা হয়েছে।

মঙ্গলবার ওয়াশিংটনের ফেডারেল বিচারক জন বেটস বলেন, খাশোগির বাগদত্তা হেটিস চেঙ্গিজ এবং খাশোগির প্রতিষ্ঠিত মানবাধিকার গোষ্ঠী ‘ডেমোক্র্যাসি ফর দ্য আরব ওয়াল্ড নাউ’ (ডন)-এর দায়ের করা দেওয়ানী মামলাটি একটি "শক্তিশালী" এবং যথাযথ যুক্তি-প্রমাণ দিয়েছে যে হত্যার পিছনে যুবরাজ মোহাম্মদ ছিলেন। তবে মার্কিন সরকারের বিধান অনুসারে, যুবরাজ সালমান রাষ্ট্রপ্রধান হিসাবে মার্কিন আদালতে অনাক্রম্যতা ভোগ করেন। তাই মামলাটি খারিজ করা হল।

মার্কিন গোয়েন্দারা প্রথম থেকেই বলছে, খাশোগিকে সৌদি এজেন্টদের দ্বারা হত্যা করা হয়েছিল, যা যুবরাজ সালমানের নির্দেশেই হয়েছিল।

অবশ্য শুরুর দিকে সৌদি যুবরাজ খাসোগি হত্যায় নিজের সংশ্লিষ্টতা অস্বীকার করলেও পরে স্বীকার করেছেন যে এটি আমার নজরে হয়েছিল।

এরআগে গত সেপ্টেম্বরে জামাল খাশোগি হত্যা মামলা থেকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানেকে দায়মুক্তি দেয় বাইডেন প্রশাসন। আদালতে পেশ করা এক নথিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবের প্রধানমন্ত্রী হওয়ার পর নতুন ভূমিকার কারণে দায়মুক্তি পান তিনি।

সেসময় যুবরাজের দায়মুক্তির ঘোষনার তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় খাশোগির বাগদত্তা ও তার খুনের মামলার বাদি হাতিজে চেঙ্গিস টুইটারে লিখেছেন, ‘আজ জামাল আবার মারা গেল’।

তিনি আরও একটি টুইটে বলেন, আমরা ভেবেছিলাম হয়তো যুক্তরাষ্ট্র থেকে ন্যায়বিচার পাওয়া যাবে, তবে আবারও অর্থের জয় হয়েছে।

উল্লেখ্য, চেঙ্গিস ও খাশোগির প্রতিষ্ঠিত মানবাধিকার গোষ্ঠী ‘ডেমোক্র্যাসি ফর দ্য আরব ওয়াল্ড নাউ’ (ডন) এ খুনের জন্য সৌদি যুবরাজের কাছে অনির্দিষ্ট ক্ষতিপূরণ চেয়ে যুক্তরাষ্ট্রে মামলা দায়ের করেছিল।

সূত্র: বিবিসি, রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত