ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

অবশেষে জার্মানির ক্ষেপণাস্ত্র নিতে রাজি হয়েছে পোল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ০৫:১৭  
আপডেট :
 ০৮ ডিসেম্বর ২০২২, ০৫:২০

অবশেষে জার্মানির ক্ষেপণাস্ত্র নিতে রাজি হয়েছে পোল্যান্ড
প্যাট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

পোল্যান্ডকে প্যাট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম দিতে চাইলে জার্মানির সে প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল ওয়ারশ। তারা ইউক্রেনকে প্যাট্রিয়ট দেওয়ার প্রস্তাব দিয়েছিল। কিন্তু বার্লিন তাদের প্রস্তাবেই অনড় থাকায় আগের অবস্থান থেকে সরে এসেছে পোল্যান্ড।

পোল্যান্ডের এক গ্রামে একটি ক্ষেপণাস্ত্র পড়ার পরই দেশটির নিরাপত্তা জোরদার করতে প্যাট্রিয়ট ডিফেন্স সিস্টেম দিতে চেয়েছিল জার্মানি।

তখন সেই প্রস্তাবে রাজি না হয়ে পোল্যান্ড জানায়, এটি তাদের না দিয়ে ইউক্রেনকে দেওয়া হলে একসঙ্গে দুই দেশের নিরাপত্তাই জোরদার হবে। কিন্তু বার্লিন স্পষ্ট ভাষায় জানিয়ে দেয়, ন্যাটোর কোনো সদস্য দেশই ইউক্রেনকে এ রকম সহায়তা দেয়নি, সুতরাং জার্মানিও প্যাট্রিয়ট ডিফেন্স সিস্টেম ইউক্রেনকে দেবে না।

মঙ্গলবার পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী মারিউস ব্লাসজ্যাক জানান, জার্মানি যেহেতু রাজি নয়, তাই প্যাট্রিয়ট ডিফেন্স সিস্টেম ইউক্রেনে মোতায়েন না করে পোল্যান্ডে মোতায়েন করলেই চলবে, পোল্যান্ড তাতে রাজি।

এক টুইট বার্তায় তিনি বলেন, (জার্মানির সঙ্গে) কথা বলার পর ইউক্রেনকে সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ায় হতাশা নিয়েই সিদ্ধান্তটা নিতে হলো। প্যাট্রিয়ট ইউক্রেনের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হলে অবশ্য পোল এবং ইউকেনীয়দের নিরাপত্তা একসঙ্গে জোরদার হতো৷

এদিকে জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী ব্লাসজ্যাক এবং জার্মান প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টিন লামব্রেশট প্যাট্রিয়ট ডিফেন্স সিস্টেমের বিষয়ে ‘নীতিগতভাবে একমত’ হয়েছেন। এখন দুই পক্ষ মধ্যে আকাশ সুরক্ষা ব্যবস্থাটি স্থাপনের বিষয়ে যাবতীয় কাজ শুরু করবে।

সূত্র : ডয়চে ভেলে

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত