ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে রাইড শেয়ারিংয়ে চালকবিহীন গাড়ির সেবা চালু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ১৮:৫৬

যুক্তরাষ্ট্রে রাইড শেয়ারিংয়ে চালকবিহীন গাড়ির সেবা চালু
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবারে যুক্ত হয়েছে চালকবিহীন গাড়ি। উবার অ্যাপের মাধ্যমে সাধারণ গাড়ির মতোই চালকবিহীন গাড়ি ভাড়া নেয়া যাবে। এ জন্য উবার অ্যাপে অবশ্যই চালকবিহীন গাড়ির অপশন নির্বাচন করতে হবে। বুধবার এক ঘোষণায় পাবলিক ‘রোবোট্যাক্সি’ সেবা চালু করেছে বলে জানিয়েছে উবার কর্তৃপক্ষ। ‘রোবোট্যাক্সি’ মূলত চালকবিহীন গাড়ির সেবা।

জানা যায়, কঠোর যাচাইকরণ প্রক্রিয়া এবং স্বয়ংক্রিয় যানবাহন প্রযুক্তিকে দেরিতে বাণিজ্যিকভাবে গ্রহণ করায় ‘রোবোট্যাক্সি’ সেবা চালু হতে দেরি হয়। যার ফলে এ খাতে বিনিয়োগকারীরা বেশ উদ্বিগ্ন ছিল।

উবার জানিয়েছে, এই সেবা চালুর শুরুর দিনগুলোতে যাত্রীদের কোনো প্রকার চার্জ দিতে হচ্ছে না। তবে শিগগিরই চার্জ যুক্ত করার পরিকল্পনা রয়েছে। কোম্পানি দুটি জানিয়েছে, যানবাহনগুলো নিয়ন্ত্রণের জন্য আপাতত অপারেটর থাকছে। তবে আগামী বছরের মধ্যেই জনসাধারণকে সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়িতে চড়ার অভিজ্ঞতা দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে তারা।

উল্লেখ্য, ২০২০ সালে সান ফ্রান্সিসকো-ভিত্তিক স্টার্টআপ অরোরার কাছে স্বয়ংক্রিয় যানবাহন নিয়ে নিজেদের গবেষণা বিভাগ বিক্রি করে উবার। সাময়িক বিরতির পর আবার রোবোট্যাক্সির পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছিল কোম্পানিটি। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া এবং টেক্সাস অঙ্গরাজ্যে চালকবিহীন ডেলিভারি সেবা চালুর জন্য প্রযুক্তি-নির্মাতা স্টার্টআপ নুরোর সঙ্গে ১০ বছরের চুক্তিতে স্বাক্ষর করেছে উবার।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত